Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দূষণের সূচকে গতকালও শীর্ষে ঢাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বায়ুদূষণের সূচকে আবারও এক নম্বরে উঠে এসেছে ঢাকার নাম। গতকাল সকালে রাজধানী ঢাকায় সূর্যের দেখা মিললেও কুয়াশা আর বায়ুদূষণের কবলে পড়ে দুপুরের আগেই চোখের আড়াল হয়ে যায়। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’ এর বায়ুমান সূচকে (একিউআই) গতকাল বৃহস্পতিবার আবারও ঢাকা বায়ুদূষণে প্রথম স্থান দখল করেছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে বুলগেরিয়ার সোফিয়া অঞ্চল এবং তৃতীয় অবস্থানে আছে দিল্লির নাম।

এয়ার ভিজ্যুয়ালের সূচক অনুযায়ী, গতকাল ঢাকার বায়ুমান সূচক ছিল ১৯১। এটি খুবই অস্বাস্থ্যকর বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। অন্যদিকে, বুলগেরিয়া ১৮৪, আর দিল্লির অবস্থান ১৭২।

বায়ুদূষণ বিশেষজ্ঞ এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার বলেন, সপ্তাহজুড়েই ঢাকায় বায়ু খুব অস্বাস্থ্যকর অবস্থায় আছে। সরকার প্রথম দিকে কয়েকদিন রাস্তাগুলোতে পানি ছিটালেও এখন আবারও তা বন্ধ হয়ে গেছে। কার্যকর হচ্ছে না অভিযানও। তিনি বলেন, এই ভয়ঙ্কর অস্বাস্থ্যকর পরিস্থিতি থেকে বের হয়ে আসতে হলে ক্র্যাশ প্রোগ্রাম নিতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা বেড়ে গেছে। এরমধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২ দশমিক ৫ এর কারণেই ঢাকায় দূষণ অতিমাত্রায় বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীর্ষে ঢাকা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ