Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মানবতার বিরুদ্ধে অপরাধ

ট্রাম্পের হুমকি সম্পর্কে অ্যামনেস্টি ও হিউম্যান রাইটস ওয়াচ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থাপনায় হামলা চালানোর যে হুমকি দিয়েছেন তা সরাসরি যুদ্ধাপরাধ। ওই দুই সংস্থা আলাদা আলাদা বিবৃতিতে ইরানকে হুমকি দেয়া বন্ধ করে আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান প্রদর্শন করতে আমেরিকার প্রতি আহŸান জানিয়েছে। স¤প্রতি মার্কিন বাহিনীর সন্ত্রাসী হামলায় বাগদাদে ইরানের কুদস ফোর্সের কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানির শাহাদাতের পর ইরান কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দেয়। ওই হুমকির জবাবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার বার্তায় লিখেছেন, তিনি ইরানের বহু সাংস্কৃতিক স্থাপনাসহ দেশটির মোট ৫২টি স্থাপনা চিহ্নিত করেছেন এবং মার্কিন স্বার্থে আঘাত আসলে এসব স্থাপনায় হামলা চালানো হবে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, আমেরিকার উচিত এখন এ বক্তব্য দেয়া যে, সে সব আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান প্রদর্শন করবে। অপর আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও একই ধরনের বক্তব্য দিয়ে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ইরানের সাংস্কৃতিক ও ঐতিহাসিক কেন্দ্রগুলোতে হামলার যে হুমকি দিয়েছেন তা বাস্তবায়ন করা হলে তা হবে মারাত্মক যুদ্ধাপরাধ। সংস্থাটির পদস্থ কর্মকর্তা অ্যঅন্ড্রু প্রাসো বলেছেন, মার্কিন প্রেসিডেন্টের উচিত তার বক্তব্য প্রত্যাহার করা এবং এ ঘোষণা দেয়া যে, তিনি এ ধরনের হামলার নির্দেশ দেবেন না। পার্সটুডে।



 

Show all comments
  • ** হতদরিদ্র দীনমজুর কহে ** ৮ জানুয়ারি, ২০২০, ১০:২৭ এএম says : 0
    আর্ন্তজাতিক মানবাধিকার সংস্থা আপনারা একটু জোড়ালো ভুমিকা নিন।আমরা বিশ্ববাসি যুদ্ধ চাইনা শান্তি চাই।সারা বিশ্বের খবরদারী মার্কিনিদের আর্ন্তজাতিক আদালতে দাড়স্থ করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ