Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাসেম সোলেইমানির জানাজায় পদদলিত হয়ে নিহত ৩৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ৫:১৯ পিএম

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানির জানাজায় পদদলিত হয়ে অন্তত ৩৫ জনের প্রাণহানি ঘটেছে। আজ মঙ্গলবার ইরানি এই জেনারেলের নিজ শহর কেরমানে দাফনের আগে অনুষ্ঠিত জানাজার সময় পদদলনের ঘটনায় এ প্রাণহানি ঘটে।
ইরানের রাষ্ট্রায়াত্ত টেলিভিশনের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার এ ঘটনায় অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। দেশটির জরুরি সেবা বিভাগের প্রধান পীর হোসেন কলিভান্দ বলেন, শোকমিছিলে অংশ নিয়ে বেশ কিছু লোক আহত হয়েছেন। অনেকে প্রাণ হারিয়েছেন।
কেরমানে এএফপির প্রতিনিধি বলেন, দক্ষিণপূর্বাঞ্চলীয় শহরের রাস্তায় লোকে লোকারণ্য। নিহত জেনারেলের প্রতি শোক জানাতে তারা মিছিল নিয়ে রাস্তায় বেরিয়ে এসেছেন।
এর আগে সোমবার সকালে ইরাক থেকে যখন জেনারেল সোলেইমানির লাশ ইনকিলাব চত্বরে পৌঁছায় তখন লাখ লাখ মানুষের উপস্থিতিতে জনসমুদ্রে রূপ নেয় তেহরান। পরে সেখান থেকে তার লাশ তেহরান বিশ্ববিদ্যালয়ে নেয়া হয়। সেখানে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি নিহত এ জেনারেলের জানাজায় নেতৃত্ব দেন।
মঙ্গলবার সকালে ইরানের জনিপ্রয় এই জেনারেলের লাশ তার নিজ শহর কেরমানে নেয়া হয়। শোকাহত লাখ লাখ মানুষের উপস্থিতি জানাজা অনুষ্ঠানে বিশৃঙ্খলা তৈরি করে। সোলেইমানির লাশবাহী কফিন ঘিরে লাখো মানুষের জনসমুদ্রের ছবি দেখিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, জেনারেল সোলেইমানির জানাজায় পদদলিত হয়ে কমপক্ষে ৩৫ জন নিহত ও ৪৮ জন আহত হন।
মার্কিন ড্রোন হামলায় সোলেইমানির মৃত্যু ঘিরে ইরানে তিনদিনের শোক পালন করা হয়। মঙ্গলবার তার জানাজা অনুষ্ঠানে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান হোসেইন সালামি আমেরিকার বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দেন। সূত্র : ডেইলি মেইল, আলজাজিরা, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদদলিত হয়ে নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ