Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে উইন্ডিজ

প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গত বছরের ৩০ সেপ্টেম্বর আইসিসি’র র‌্যাংকিংয়ে সেরা ৮-এ থাকতে না পারায় ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণের যোগ্যতা হারিয়েছে প্রথম ২ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানকে টপকে ওয়ানডে র‌্যাংকিংয়ে ৭ম স্থানে বাংলাদেশের অবস্থান গত বছরের জুলাই থেকে। ওয়ানডে র‌্যাংকিংয়ে ৯৮ পয়েন্টে স্থির বাংলাদেশ গত ১ বছর ধরে। তবে সম্প্রতি ত্রিদেশীয় হোম সিরিজে ওয়ানডে র‌্যাংকিংয়ে দ.আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে হারিয়ে ৬ পয়েন্ট যোগ করে পাকিস্তানকে টপকে ৭ থেকে ৮ এ উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ৪ পয়েন্ট পিছিয়ে এখন বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে উইন্ডিজ। 

সদ্য সমাপ্ত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ১ রেটিং পয়েন্ট হারিয়েও যথারীতি র‌্যাংকিংয়ের শীর্ষে আছে অস্ট্রেলিয়া (১২৩ পয়েন্ট)। ত্রিদেশীয় টুর্নামেন্ট ২ পয়েন্ট হারিয়ে র‌্যাংকিংয়ে ৩ থেকে ৪ এ নেমে গেছে দ.আফ্রিকা। শ্রীলংকাকে টপকে ৫ নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। নিউজিল্যান্ড (১১৩ পয়েন্ট) যথারীতি ২ নম্বরে, ভারত উঠে এসেছে ৩ নম্বরে, এক ধাপ অবনমন হয়ে পাকিস্তান এখন ৯ এ। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে যথারীতি নাম্বার ওয়ান ডি ভিলিয়ার্স। দীর্ঘ ৭ মাস ওডিআই ক্রিকেটের বাইরে থেকেও ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সেরা ২০ এ আছেন বাংলাদেশের মুশফিক এবং সৌম্য। ২জনেরই র‌্যাংকিং এক ধাপ উন্নতি হয়েছে। ৬৬১ পয়েন্ট নিয়ে ২ জনেই যৌথভাবে আছেন ১৮ নম্বরে।
বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষ ২০-এ আছেন ২ বাংলাদেশী। এক ধাপ উপরে উঠে এসে সাকিব এখন বোলারদের র‌্যাংকিংয়ে ৩ নম্বরে (র‌্যাংকিং পয়েন্ট ৬৯৯), এক ধাপ অবনমন হয়ে মাশরাফি এখন ১৭ নম্বরে। বোলারদের র‌্যাংকিংয়ে যথারীতি সবার উপরে ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারিন। ৬ ধাপ উন্নতি হয়ে প্রোটিয়া পেসার রাবাদা এখন ৭-এ। ৮ ধাপ উন্নতি হয়ে অজি পেসার হ্যাজেলউড ১৫ নম্বরে। সেরা অল রাউন্ডারের মুকুট ঠিকই মাথায় আছে সাকিব আল হাসানের (৪১৬ পয়েন্ট)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে উইন্ডিজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ