Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শৈত্যপ্রবাহ বিস্তার ও বৃষ্টিপাতের সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলে। চলমান শৈত্যপ্রবাহ আর বিভিন্ন এলাকায় বিস্তৃত হতে পারে এমনটি পূর্বাভাস আবহাওয়া বিভাগের। শৈত্যপ্রবাহ ও কুয়াশার মাত্রা বৃদ্ধি করে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ছাড়াও গতকাল বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত এগিয়ে এসেছে। তাছাড়া চলতি সপ্তাহের শেষে বিক্ষিপ্ত হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দেশের বিভিন্ন স্থানে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে ৮.৮ ডিগ্রি সে.। এছাড়াও মৃদু শৈত্যপ্রবাহের পর্যায়ে তাপমাত্রার পারদ নেমে যায় ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায় ৯, রাজারহাট ৯.৬, ফরিদপুর, গোপালগঞ্জ ও যশোরে ১০ ডিগ্রি সেলসিয়াসে। ঢাকায় তাপমাত্রা সর্বোচ্চ ২২.৬ এবং সর্বনিম্ন ১৩.৫ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৭.১ ডিগ্রি সে.।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, কুড়িগ্রাম, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতেও পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ