Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একটি মাছের দাম ১৫ কোটি টাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০৩ পিএম

একটি টুনা মাছের দাম ১৫ কোটি ১২ লাখ টাকা। যা নিলামে বিক্রি হয়েছে জাপানের রাজধানী টোকিওর একটি বাজারে। দেশটিতে টুনা মাছের দামের ক্ষেত্রে এটি দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড।
জাপানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এনএইচকে’র বরাত দিয়ে বার্তা সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন বছরের শুরুতেই জাপানের টোকিওর তোয়ুসু মাছের বাজারে টুনা মাছটি রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে।
জাপানি মুদ্রায় মাছটির দাম ছিল ১৯৩.২ মিলিয়ন ইয়েন। যা মার্কিন ডলারে দাঁড়ায় ১.৮ মিলিয়ন। আর বাংলাদেশি টাকায় মাছটির দাম হয় ১৫ কোটি ১২ লাখ (প্রতি ডলার ৮৪ টাকা হিসাবে)। অর্থাৎ প্রতি কেজি টুনা বিক্রি করা হয়েছে ৭ লাখ ইয়েনে।
খবরে বলা হয়েছে, টুনা মাছটির ওজন ছিল ২৭৬ কেজি। যা জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলের ওমা বন্দর থেকে ধরা হয়। টোকিওভিত্তিক সুশি রেস্টুরেন্ট চেইন সুশিজানমাইয়ের প্রধান কিয়োশি কিমুরা মাছটি কিনেছেন।
উল্লেখ্য, গত বছরের নিলামে কিমুরা রেকর্ড ৩৩৩.৬ মিলিয়ন ইয়েনে একটি টুনা মাছ কিনেছিলেন। যা ছিল ২০১৩ সালের রেকর্ড দামের চেয়ে বেশি। এর আগে ২০১৩ সালে নববর্ষের নিলামে একটি টুনা বিক্রি হয়েছিল ২২ কোটি টাকায়। মাছটি সম্প্রতি ধরা পড়েছিল জাপানের আওমরি এলাকায় মৎস্যজীবীদের জালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুনা মাছ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ