Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নারী পরিচালিত রেস্টুরেন্ট চালুর সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

পর্যটন শিল্পের বিকাশে নোয়াখালী জেলার হাতিয়া ও নিঝুম দ্বীপকে ঘিরে বৃহৎ প্রকল্প নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। নিঝুম দ্বীপে বেড়াতে যাওয়া পর্যটকদের সুবিধার্থে সেখানে রেস্তোরা, কটেজ ও ক্রুজ ভেসেল সংগ্রহে ৪৯ দশমিক ৬১ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে বলে সংসদীয় স্থায়ী কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়।
গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটি শুধু নোয়াখালীর হাতিয়া নয়, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও হাতিয়ায় ছোট রেস্ট হাউস নির্মাণসহ পর্যটনকেন্দ্র গড়ে তোলা যায় কি-না তা পরীক্ষা নিরীক্ষা করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। কক্সবাজার সমুদ্র সৈকত ব্যক্তি মালিকানার উদ্যোগ পরিচ্ছন্ন রাখা যায় কি না এমন প্রস্তাবে মন্ত্রণালয়কে আরও যাচাই বাছাই করতে বলা হয়েছে।
কমিটির বৈঠকে বলা হয়, কক্সবাজারে বাংলাদেশ পর্যটন করপোরেশন এর পর্যটন হলিডে কমপ্লেক্স এ অবস্থিত হোটেল প্রবাল ও উপালকে পাঁচতারকা মানের হোটেলে রুপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে।এছাড়া হোটেল লাবনী পয়েন্টকে আন্তর্জাতিক মানের হোটেলে রুপান্তরের লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
কমিটির সভাপতি র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, তানভীর ইমাম এবং সৈয়দা রুবিনা আক্তার। এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নারী পরিচালিত একটি করে রেস্টুরেন্ট বা ভ্যারাইটিজ শপ চালুর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীন নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বিশেষায়িত প্রতিষ্ঠান ‘জয়িতা ফাউন্ডেশন’ দ্বারা এটি চালু করতে বলা হয়েছে। গতকাল মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির নবম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, মো. আব্দুল আজিজ, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম। বৈঠক শেষে কমিটির সদস্য সৈয়দা রাশিদা বেগম সাংবাদিকদের বলেন, নারীর ক্ষমতায়ন বাজার ব্যবস্থাপনা সৃষ্টির জন্য জয়িতা ফাউন্ডেশন গঠন করা হয়। জয়িতারে কাজ এখনও সীমিত। এ জন্য জয়িতার মাধ্যমে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নারীর দ্বারা পরিচালিত একটি করে রেস্টুরেন্ট বা ভ্যারাইটিজ শপ চালুর সুপারিশ করেছে কমিটি। গাজীপুরের কালিগঞ্জ উপজেলায় কর্মজীবী মহিলা হোস্টেল ভবনে দ্রæত জনবল নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিঝুম দ্বীপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ