Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লায়নের স্পিন বিষে অস্ট্রেলিয়ার বড় লিড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম


নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি আগের দিন যে দৃঢ়তা দেখিয়েছিল, তার ধারা বজায় রাখতে পারল না তৃতীয় দিনে। পরের ব্যাটসম্যানরা গড়তে পারলেন না ভালো কোনো জুটি। সবমিলিয়ে সাত ব্যাটসম্যান দুই অঙ্কে পৌঁছালেও পঞ্চাশ পেরোতে পারলেন কেবল অভিষেক টেস্ট খেলতে নামা গ্লেন ফিলিপস। কিউইদের অল্প রানে বেঁধে ফেলে অস্ট্রেলিয়াকে দুইশোর বেশি লিড পাইয়ে দিতে ঘূর্ণি জাদু দেখালেন নাথান লায়ন। তাকে যোগ্য সঙ্গ দিলেন পেসার প্যাট কামিন্স। দ্বিতীয় ইনিংসে নেমে ডেভিড ওয়ার্নার ও জো বার্নস দিনের শেষ ঘণ্টা কাটিয়ে দিলেন নির্বিঘ্নে।

গতকাল সিডনি টেস্টে বিনা উইকেটে ৪০ রান তুলে দিনের খেলা শেষ করেছে স্বাগতিক অজিরা। হাতে ১০ উইকেট নিয়ে তারা এগিয়ে আছে ২৪৩ রানে। ওয়ার্নার ২৩ ও বার্নস ১৬ রানে ব্যাট করছেন। এর আগে বিনা উইকেটে ৬৩ রান নিয়ে খেলতে নামা নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থামে ২৫১ রানে। অজিরা ২০৩ রানের বড় লিড পেলেও সফরকারীদের ফলো-অন না করিয়ে আবার ব্যাটিংয়ে নেমেছে।

দিনের খেলার পঞ্চম ওভারেই টম ব্লান্ডেলকে বোল্ড করেন লায়ন। দ্বিতীয় দিনের ৩৪ রানকে আর বাড়াতে পারেননি তিনি। ফলে দলীয় ৬৮ রানে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর আর কোনো জুটিই পঞ্চাশ ছুঁতে পারেনি। উইকেট পড়েছে নিয়মিত বিরতিতে। তিনবার জীবন পেয়ে কামিন্সের শিকার হওয়ার আগে ১১৫ বলে ৫২ রান করেন ফিলিপস। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার ফেরান ১৩৩ বলে ৪৯ রান করা অধিনায়ক টম ল্যাথামকেও। নিউজিল্যান্ডের লেজটা মুড়িয়ে দেওয়া অফ স্পিনার লায়ন ৫ উইকেট নেন ৬৮ রানে। ৪৪ রান খরচায় কামিন্সের শিকার ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর : অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১৫০.১ ওভারে ৪৫৪ ও ২য় ইনিংস : ১৬ ওভারে ৪০/০ (ওয়ার্নার ২৩*, বার্নস ১৬*; হেনরি ০/১১, ডি গ্র্যান্ডহোম ০/৯, ওয়াগনার ০/১২, সমারভিল ০/৭)।

নিউজিল্যান্ড ১ম ইনিংস : (আগের দিন ৬৩/০) ৯৫.৪ ওভারে ২৫১ (ল্যাথাম ৪৯, ব্লান্ডেল ৩৪, রাভাল ৩১, টেইলর ২২, ফিলিপস ৫২, ওয়াটলিং ৯, ডি গ্র্যান্ডহোম ২০, অ্যাস্টল ২৫*, সমারভিল ০, ওয়াগনার ০, হেনরি ৩; স্টার্ক ১/৫৭, কামিন্স ৩/৪৪, প্যাটিনসন ০/৫৮, লায়ন ৫/৬৮, লাবুশেন ০/৮, হেড ০/১১)। (তৃতীয় দিন শেষে)

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিন বিষ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ