Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে দেশে মাহে রমজান

প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

সোমালিয়ায় অমুসলিমদের জন্য ইফতার
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার মানকাতো এলাকার মুসলিমদের প্রতিটি রমজানের অভ্যাস সন্ধ্যায় একত্রিত হয়ে এক সঙ্গে ইফতার করা। কিন্তু গত রোববার তারা এর ব্যাতিক্রম ঘটান। এদিন ইফতারে মুসলিমদের সাথে শরিক হবার জন্য আমন্ত্রণ জানান স্থানীয় অমুসলিমদের। এটিকে তারা দেখছেন বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে সুসম্পর্ক স্থাপনের এক অনন্য সুযোগ হিসেবে। সোমালি সম্প্রদায়ের বারাওয়াকো ওরগানাইজেশনের ফেরদৌসা জামার মাথায় প্রথম আসে এ ধারণা। তারা মুসলিম ও অমুসলিম মিলিয়ে দু’শ জনের জন্য ইফতারের আয়োজন করেন।
‘আমরা আমাদের হৃদয় ও মন খুলে দিয়েছি এই রমজান মাসে এবং আমরা সম্মিলিতভাবে ইফতার করার সিদ্ধান্ত গ্রহণ করেছি’-এই আয়োজন সম্পর্কে বলছিলেন জামা। তার ডাকে সাড়া দিয়েছেন কমিউনিটির সব সম্প্রদায়ের লোকজন। আয়োজকদের সব টেবিল অভ্যাগততে পরিপূর্ণ হয়ে যায়। অমুসলিমরা এই আয়োজনে উপস্থিত হয়ে নিজেদের ধন্য মনে করেন এবং বলেন, ধর্মীয় ঐতিহ্য রক্ষায় আয়োজন ছিল অসাধারণ। Ñসূত্র : মানকাতো প্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে দেশে মাহে রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ