Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৌননীতি সাম্রাজ্যবাদের পক্ষেই সমর্থন জোগায়

বিক্ষোভ সমাবেশে বাম জোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন রকেট হামলা এবং ইরানি সামরিক কমান্ডার কাসেম সোলেমানিসহ ৮ জন সামরিক কর্মকর্তা হত্যার প্রতিবাদ না জানানোর জন্য সরকারের কঠোর সমালোচনা করেছেন বাম জোট নেতারা। তারা বলেন, বাংলাদেশ সরকারের মৌন নীতি কোনো-না-কোনো ভাবে মার্কিন সাম্রাজ্যবাদ ও তার দোসরদের পক্ষেই সমর্থন জোগায়। তারা সরকারের এই মৌন নীতিরও নিন্দা জানান।
ইরাকে ওই হামলার প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে গতকাল এক সমাবেশে তারা এসব কথা বলেন।
জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতন্ত্রিক জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতন। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিপিবি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের সম্পাদকনমন্ডলীর সদস্য বাচ্চু ভ‚ঁইয়া, ইউসিএলবি’র নজরুল ইসলাম, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল আলম সবুজ। সভা পরিচালনা করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য আকবর খান।
নেতারা বলেন, মধ্যপ্রাচ্যসহ গোটা দুনিয়াব্যাপী যুুদ্ধবাজ মার্কিন সাম্রাজ্যবাদ স্বাধীনতা-সার্বভৌমত্ব লংঘন করে মিথ্যা অভিযোগ এনে একের পর এক হামলা ও হত্যাকান্ড সংঘটিত করছে। মধ্যপ্রাচ্যে তেল সম্পদের উপর মার্কিন নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বাধা প্রদানে ইসরাইলি ইহুদিবাদী আগ্রাসনে পৃষ্ঠপোষকতা দান ও সৌদি রাজতন্ত্রকে নিরাপদ রাখতে উগ্র ধর্মীয় সংগঠন আইএসকে পুনঃপ্রতিষ্ঠা করতে মার্কিন যুক্তরাষ্ট্র এই ঘৃণ্য বোমা হামলা করেছে। তারা বলেন, প্রতিটি দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় এবং মধ্যপ্রাচ্যসহ দুনিয়াব্যাপী মার্কিন আগ্রাসন ও দস্যুতার বিরুদ্ধে বাংলাদেশসহ প্রতিটি দেশে সংগ্রামী জনতাকে প্রতিরোধ গড়ে তোলার আহŸান জানান। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব, তোপখানা রোড, পল্টন এলাকা প্রদক্ষিণ করে।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-এর সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে বলেন, অথনৈতিক সংকটে জর্জরিত মার্কিন সা¤্রাজ্যবাদ তার যুদ্ধ-অর্থনীতি চাঙ্গা রাখার জন্য দেশে দেশে যুদ্ধ লাগিয়ে রাখতে চায়। এই লক্ষ্যে প্রতিনিয়ত যুদ্ধের পরিবেশ তৈরি করতে থাকে। তার এই অপতৎপরতার বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের জনগণ দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে। ফলে মার্কিন সা¤্রাজ্যবাদ সেখান থেকেও পিছু হটতে বাধ্য হয়েছে। নিজ স্বার্থে আবার সেখানে ঘাঁটি করার জন্যে মার্কিন সা¤্রাজ্যবাদ ইসরাইলকে সঙ্গী করে মধ্যপ্রাচ্যের দেশে দেশে হস্তক্ষেপ করছে। সেই প্রয়োজনেই ইরানের রেভুল্যশনারি গার্ডের কমান্ডার কাশেম সোলায়মানিসহ সাত জনকে কাপুরুষোচিতভাবে হত্যা করেছে। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের এই হত্যাকান্ডর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে বলেন, চরম অর্থনৈতিক সংকটে জর্জরিত মার্কিন যুক্তরাষ্ট্র তার সামরিক অর্থনীতি চাঙ্গা রাখতেই দেশে দেশে আগ্রাসন ও আঞ্চলিক যুদ্ধ-যুদ্ধউন্মাদনা তৈরি করে চলেছে। মধ্যপ্রাচ্যের জনগণ মার্কিন যুদ্ধ তৎপরতার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে। ফলে মধ্যপ্রচ্যের বিভিন্ন দেশ থেকে পিছু হটতে বাধ্য হচ্ছে। বিবৃতিতে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজ দেশে অভিসংসিত হয়ে হুমকীর মুখে। আসন্ন নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়া এবং মধ্যপ্রাচ্যে ঘাটি স্থায়ী রাখার অভিলাসেই ইরাকে এই হামলা চালিয়েছে। তাছাড়া মধ্যপ্রাচ্যের তেল সম্পদের ওপর মার্কিন দখলদারিত্ব বজায় রাখতে ইহুদিবাদী ইসরায়েলী সন্ত্রাসবাদকে খাড়া রাখতেও এ হামলা কাজে লাগবে।
বিবৃতিতে তিনি মধ্যপ্রাচ্যসহ সারা দুনিয়ায় মার্কিন আগ্রাসন ও দস্যুতার বিরুদ্ধে বিশ্ব বিবেক সোচ্চার হওয়ার আহŸান জানান। এর পাশাপাশি তিনি ইরাকে এহেন ঘৃণ্য হামলা ও হত্যকান্ডের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের প্রতিবাদ না করারও তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, সরকারের মৌননীতি কোনো-না কোনো ভাবে মার্কিন সা¤্রাজ্যবাদ ও তার দোসরদের পক্ষেই সমর্থন জোগায়। আমরা সরকারের এই মৌননীতিরও নিন্দা জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ