Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাণিজ্যিক বিমান নির্মাণে পাকিস্তান, চীন চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৬:৫০ পিএম

যৌথভাবে চীনের জন্য বাণিজ্যিক বিমান তৈরির লক্ষ্যে পাকিস্তান এরোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) ও চায়না ন্যাশনাল এরো-টেক-ননগি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএটিআইসি) চুক্তি সই করেছে।

পাকিস্তানে সিএটিআইসি কি ধরনের বিমান তৈরি করবে তা এখনো জানা যায়নি। তবে প্রতিষ্ঠানটির পোর্টফলিওতে ১৭ আসনের ওয়াই-১২ শর্ট টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং এয়ারক্রাফটসহ বেশ কিছু বিমান রয়েছে। অসমান ও ভালোভাবে তৈরি করা হয়নি এমন রানওয়েতে এগুলো ওঠানামা করতে পারে। নেপালে এসব বিমান ব্যবহার করা হয় এবং পাকিস্তানের প্রত্যান্ত অঞ্চলেও এগুলো ব্যবহার করা যেতে পারে।

২৭ ডিসম্বর পিএসি’র কামরা স্থাপনায় জেএফ-১৭বি টুইন-সিটার জঙ্গিবিমান উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই চুক্তি সই হয়। এক সিটের জেএফ-১৭ ও জেএফ-১৭বি এর মধ্যে পার্থক্য হলো একটি ডোরসার ফিন, যেখানে একটি বাড়তি জ্বালানি ট্যাংক রয়েছে। এই এয়ারক্রাফটের প্রটোটাইপটির ডানা কিছুটা বড়। তাছাড়া এর নাকের দিকটা কিছুটা পরিবর্তন করে অ্যাকটিভ ইলেক্ট্রনিক্যালি-স্ক্যানড অ্যারে (এইএসএ) রাডার বসানো হয়েছে।

তবে অস্ত্র পরিবহনের জন্য সাতটি মূল জায়গার ক্ষেত্রে দুই সংস্করণে কোন পার্থক্য নেই। এই জঙ্গিবিমান ৩,৬৫০ কেজি পে লোড বহন করতে পারে। এসব পে লোডের মধ্যে রয়েছে এয়ার-টু-এয়ার, এয়ার-টু-গ্রাউন্ড এবং গাইডেড বোমা। টুইন সিটারে বড় আকারের সুইফট-ব্যাক ভার্টিক্যাল স্ট্যাবিলাইজার রয়েছে। সেখানে আছে নতুন থ্রি-এক্সিস ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেম।

তাছাড়া কামরা উৎপাদন ক্ষেত্রে একটি নতুন জেএফ-১৭বি টুইন সিটার ইনটিগ্রেশন ফ্যাসিলিটি উদ্বোধন করা হয়েছে। ফলে পিএএফ ইচ্ছে মতো জেএফ-১৭ জঙ্গিবিমানে এভিওনিক্স ও উইপন সিস্টেম সংযুক্ত করতে পারবে। সূত্র: এসএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ