Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পা দিয়ে লিখে মুক্তামণি জিপিএ-৫ পেয়ে পিইসিতে উত্তীর্ণ হয়েছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ৬:৪৬ পিএম

শারীরিক প্রতিবন্ধী মুক্তামণি(১২) পা দিয়ে লিখে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ- ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। মঙ্গলবার ফল প্রকাশের পর সকলে খুশী মুক্তাকে নিয়ে। বরিশালের হিজলা উপজেলার পত্তনীভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মুক্তামনি এই বিদ্যালয় কেন্দ্র থেকে থেকে পিইসি পরীক্ষায় অংশ নিয়েছিল। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসাম্মৎ নাছিমা খানম উচ্ছ্বাসিত কণ্ঠে বলেন, স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে। মুক্তামনি পিইসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। আমরা আশাকরি সামনের দিনগুলো তার আরো ভালোভাবে কাটবে এবং ভবিষ্যৎ তার উজ্জল হবে। প্রধান শিক্ষক নাছিমা আরও জানান, পরীক্ষা শেষ হওয়ার দুদিন পর দাদী মারা যাওয়ায় মুক্তামনি মায়ের সঙ্গে ঢাকায় অবস্থান করছে। সে সাভারের একটি স্কুলে ভর্তি হওয়ার কথা জানিয়েছে।

বরিশালের হিজলা উপজেলার পূর্ব পত্তনীভাঙ্গা গ্রামের সেন্টু সরদার ও ঝুমুর বেগম দম্পতির সন্তান মুক্তা। বাবা-মায়ের সঙ্গে ঢাকায় ছিল মুক্তা। তৃতীয় শ্রেণীতে পড়ার সময় বিদুৎপৃষ্টে তার দুই হাত পুড়ে যায়। পরে চিকিৎসকরা তার দুই হাতের কনুইয়ের ওপর থেকে কেটে ফেলে। ডান পায়ের বুড়ো আঙ্গুলের সঙ্গে কলম আটকে স্বাভাবিক গতিতে লিখতে পারে সে। এ অবস্থায় সে পত্তনীভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীতে ভর্তি হয়। তার লেখা অন্য শিক্ষার্থীদের চেয়ে স্ন্দুর বলে জানিয়েছেন প্রধান শিক্ষক নাছিমা খানম।

মুক্তার মা ঝুমুর বেগম ঢাকায় একটি গার্মেন্টেসে চাকুরী করেন। মুক্তার ছোট একটি বোন আছে। বাবা সেন্টু সরদার তেমন একটা খোঁজ খবর নেননা বলে জানান মুক্তামনির মা ঝুমুর বেগম। তিনি জানান,গার্মেন্টেসে চাকুরীর সামান্য আয়ে দুই মেয়েকে পড়াশুনা করাতে কষ্ট হচ্ছে তার। তারপরও মেয়েদের আগ্রহের কারনে পড়াশুনা চালিয়ে নিচ্ছেন। দুই মেয়েকে যাতে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে পারেন এজন্য সরকারি সহায়তা চান প্রতিবন্ধী মুক্তার মা। মুক্তামনি বড় হয়ে একজন শিক্ষক হবার কথা জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ