Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৩৪ জেলায় বিএসটিআইয়ের অফিস হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ৭:১৯ পিএম

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আরও ৩৪টি জেলায় বিএসটিআইয়ের অফিস স্থাপনের অনুমোদন দিয়েছে সংস্থাটির সর্বোচ্চ নীতি নির্ধারণী বডি বিএসটিআই কাউন্সিল। পণ্যের মান প্রণয়নকারী একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ৩৩তম কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বর্তমানে ১১টি জেলায় বিএসটিআইয়ের অফিস রয়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ওই কাউন্সিল সভায় এ ছাড়া পণ্যের গুরুত্ব বিবেচনায় আরও তিনটি পণ্যকে (ফ্রুট ড্রিংস, ওয়েফার বিস্কুট এবং সোলার ব্যাটারি) বিএসটিআই’র বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত করার সিদ্ধান্ত হয়।

শিল্পমন্ত্রী ও বিএসটিআই কাউন্সিলের সভাপতি নূরুল মজিদ মাহমুদ হূমায়ুনের সভাপতিত্বে কাউন্সিল সভায় উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব মো. আবদুল হালিম, বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইনসহ বিভিন্ন মন্ত্রণালয়, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, এফবিসিসিআই এবং বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।

কাউন্সিলের সভায় শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআইয়ের কার্যক্রম সম্পর্কে জনগণের আস্থা সৃষ্টি হয়েছে। এটাকে ধরে রেখে সামনের দিকে এগিয়ে যেতে হবে। শিল্পায়নের সঙ্গে ভেজাল সম্প্রসারিত হচ্ছে। এর বিরুদ্ধে বিএসটিআইকে আরও শক্ত অবস্থান নিতে হবে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী জেলা ও উপজেলা পর্যায়ে বিএসটিআইর কার্যক্রম সম্প্রসারণ করতে হবে।

ভেজাল পণ্য উৎপাদনকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে বিএসটিআইকে নির্দেশ দিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, ভেজাল ব্যবসায়ীরা জেনে-বুঝে ভেজাল দিচ্ছে। এটা এক ধরনের দুরভিসন্ধি। তারা বেশি মুনাফা করে অর্থের পাহাড় গড়তে চায়। তাই তাদের বিরুদ্ধে বিএসটিআইকে আরও কঠোর হতে হবে।

সভায় কাউন্সিল সদস্যরা আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি পণ্যের বৈচিত্রতা ও গ্রহণযোগ্যতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করার পরামর্শ দেন। তারা বলেন, বিএসটিআই আইন অনুযায়ী এ বিষয়ে কাজ করার অনেক সুযোগ রয়েছে। এ ছাড়া ইউরোপের বাজারে কৃষিজাত পণ্য রফতানি বৃদ্ধি এবং হালাল সার্টিফিকেশন নিয়ে কাজ করার জন্য তারা বিএসটিআইকে তাগিদ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসটিআই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ