Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবাসন স্বপ্ন পূরণে ভিড় ক্রেতা ও দর্শনার্থীদের

রিহ্যাবের শীতকালীন মেলা

হাসান সোহেল | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

আবাসন স্বপ্ন পূরণে সাধ ও সাধ্যের মধ্যে প্লট ও ফ্ল্যাট কিনতে ক্রেতারা ভিড় করছেন। ব্যাপক সাড়া পাচ্ছে আবাসন খাতের শীতকালনীন এই মেলা। তবে ক্রেতাদের কম টাকার ছোট ফ্ল্যাটে আগ্রহ থাকলেও মেলায় সবই উচ্চমূল্যের ফ্ল্যাট। অধিকাংশ ক্রেতাদের ৩০ লাখ টাকার মধ্যে ফ্ল্যাট খুঁজে পাওয়া অনেকটা দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। ছোট আকৃতির বেশিরভাগ ফ্ল্যাটের দাম ৬৫ লাখ টাকা। আর মাঝারি আকারের ফ্ল্যাটের দাম পড়বে ১ থেকে দেড় কোটি টাকা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলমান শীতকালীন রিহ্যাব মেলার তৃতীয় দিনে গতকাল সরেজমিনে বিভিন্ন স্টল ঘুরে এসব তথ্য জানা গেছে।

গত মঙ্গলবার শুরু হওয়া এই মেলা শেষ হবে আগামীকাল শনিবার। মেলা দ্বিতীয় দিন বুধবার ছিল বড় দিন। বড় দিন উপলক্ষ্যে ছুটি থাকায় ওই দিন মেলায় কানায় কানায় ভরে ওঠে ক্রেতা-দর্শনার্থী। গতকাল ছুটির দিন না হলেও প্রত্যেকটা স্টলে ছিল দর্শনার্থীদের ভীড়। কেউ প্লট, কেউ ফ্ল্যাট সম্পর্কে নানা তথ্য জানছেন স্টলের দায়িত্বে থাকা প্রতিনিধিদের কাছ থেকে। সরেজমিনে ঘুরে দেখা যায়, স্টলের বিক্রয় প্রতিনিধিরা নিজেদের প্রজেক্টের নানা বৈশিষ্ট্য গ্রাহকদের সামনে তুলে ধরছেন। পরবর্তী সময়ে যোগাযোগের জন্য তাদের নাম, ঠিকানা, ফোন নাম্বার সংগ্রহ করছেন। আবার গ্রাহকদের কেউ কেউ পছন্দ মত ফ্ল্যাট বুকিং দেয়ার জন্য সংশ্লিষ্ট কোম্পানির সাথে আলোচনা করছেন। ফ্ল্যাটের স্থান, দাম, জায়গার পরিমাণসহ নানা তথ্য জানছেন তারা।

মেলায় উচ্চমূল্যের ফ্ল্যাটই বেশি লক্ষ্য করা গেছে। নাভানার ফ্ল্যাটের সর্বনিম্ন দাম ৮৫ লাখ টাকা। মিরপুর ১০ এ ১৩২৮ স্কয়ার ফিটের ফ্ল্যাটের দাম এটি। এর এই আবাসন প্রতিষ্ঠানটির মাঝারি ফ্ল্যাটের দাম দেড় কোটি টাকা। সর্বোচ্চ ১২ থেকে ১৩ কোটি টাকা মূল্যেও প্রতিষ্ঠানটি ফ্ল্যাট বিক্রি করছে। তবে মেলায় ৩০ লাখ টাকার মধ্যে ফ্ল্যাট খুঁজে পাওয়া অনেকটা দুষ্কর ছিল। বাড্ডায় শেলটেকের ১২৫০ বর্গফুটের ফ্ল্যাটের দাম সর্বনিম্ন দাম ৮১ লাখ টাকা। আর মালিবাগে ৯৭১ বর্গফুটের ফ্ল্যাটের দাম পড়বে ৮৭ লাখ টাকা। এই প্রতিষ্ঠানটির মাঝারি ফ্ল্যাটের দাম ১ কোটি ১০ লাখ থেকে দেড় কোটি টাকা। ডম ইনোর ১০১০ বর্গফিটের ফ্ল্যাটের সর্বনিম্ন দাম ৮০ লাখ টাকা। মাঝারি ফ্ল্যাটের দাম ১ কোটি ২০ লাখ টাকা। র‌্যাংগসের ৬৫০ বর্গফুটের ছোট ফ্ল্যাটের দাম ৪৬ লাখ টাকা। রূপায়নের সর্বনিম্ম দাম ৭০ লাখ টাকা। আমিন মোহাম্মদ গ্রুপের ছোট ফ্ল্যাটের দাম ৮১ লাখ টাকা। প্রিয়াঙ্গণের সবচেয়ে ছোট ফ্ল্যাটের দাম ১ কোটি ২০ লাখ টাকা। কপোতাক্ষের ৬৬ লাখ টাকা। মেলায় স্বদেশ প্রপার্টিজে রেডি প্লট পাওয়া যাচ্ছে ৪৫ থেকে ৬৫ লাখ টাকায়। এই প্রতিষ্ঠানের বিক্রয় প্রতিনিধিরা জানান, গ্রাহকদের কোনো বিড়ম্বনা ছাড়াই তারা ফ্ল্যাট হস্তান্তর করে থাকেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রাহকদের আকৃষ্ট করতে প্রতিষ্ঠানগুলো গাড়ি, ফ্রিজ, আসবাবপত্রসহ নানা অফার দিচ্ছে। এরমধ্যে ট্রপিক্যাল হোমসে ফ্ল্যাট বুকিং দিলে গাড়ি দেয়ার অফার দিচ্ছে। নাভানা রিয়েল এস্টেট ঘর সাজাতে দেড় থেকে দুই লাখ টাকার আসবাবপত্র দেয়ার অফার দিচ্ছে। ক্রেতারাও সাধ্যের মধ্যে ফ্ল্যাট কেনার জন্য বিভিন্ন অফারের খোঁজ নেয়ার পাশাপাশি দামের বিষয়ে দর কষাকষি করছেন।

মেলায় আসা রাজধানীর গোপীবাগের বাসিন্দা সরকারি অবসরপ্রাপ্ত কর্মকর্তা মাহবুব হোসেন জানান, সাধ্যের মধ্যে একটি ফ্ল্যাট কেনার জন্য ৫-৬ মাস ধরে বিভিন্ন রিয়েল স্টেট কোম্পানির কাছে যাচ্ছেন। কিন্তু দরদামে মিলছে না। মেলায় গেছেন যদি কোনো কোম্পানি মেলা উপলক্ষে ছাড় দিয়ে থাকে সে জন্য। তিনি বলেন, কয়েকটি কোম্পানি কিছু ছাড় দিচ্ছেন কিন্তু তাদের প্রকল্প মিরপুর, কল্যাণপুর, শেখের টেক, উত্তরখান এলাকায়। ঢাকার বাইরে ফ্ল্যাটের দাম কিছুটা কম হলেও ঢাকার মধ্যে ফ্ল্যাটের দাম অনেক বেশি বলে উল্লেখ করেন তিনি।

আমিন মোহাম্মদ ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ তানভিরুল ইসলাম জানান, অন্যান্য বছরের তুলনায় এবার বিক্রি বেশ ভালো। একই সঙ্গে ভালো মানের ক্রেতারা বেশি এসেছেন। তবে বেশিরভাগেরই মধ্যম মানের ফ্ল্যাটে আগ্রহ। তিনি বলেন, ক্রেতারা মেলায় এসে আমাদের সঙ্গে আলাপ আলোচনা করছেন। তারা যে ঠিকানা দিচ্ছেন সেটা ধরেই পরে আমাদের কর্মকর্তারা যোগাযোগ করবেন। ক্রেতারা সাইট ভিজিট করবেন। পছন্দ হলে তারপর দরদাম এবং ক্রয় কার্যক্রম।

এদিকে মেলায় কমসুদে হাউজ লোন দিচ্ছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। এবার মেলায় সর্বনিম্ন ৯ দশমিক ৫ শতাংশ সুদে হাউজ লোন দিচ্ছে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড। ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে সিটি ব্যাংক দিচ্ছে ৯ দশমিক ৯০ শতাংশ সুদে লোন। তবে কনস্ট্রাকশনের ক্ষেত্রে সুদ হার ১০ শতাংশ। মেলায় প্রতিষ্ঠানটি প্রসেসিং ফি রাখছে অর্ধেক। ব্র্যাক ব্যাংক দিচ্ছে ১০ শতাংশ সুদে হাউজ লোন। এই ব্যাংকটিও প্রসেসিং ফিও অর্ধেকে নামিয়ে এনেছে। মিউচ্যুয়াল ট্রাস্টের সুদ হার ১০ দশমিক ৫, প্রাইম ব্যাংকের ১০ দশমিক ৫, ডেল্টা ফাইন্যান্সের ১০ দশমিক ৫, আইডিএলসি সার্ভিস হোল্ডারদের জন্য ১০ দশমিক ৯৯ ও ব্যবসায়ীদের জন্য ১১ দশমিক ৪৯, লংকা বাংলা-১১ দশমিক ৪৯, ব্যাংক এশিয়া ১১, স্ট্যাডার্ড ১১, ন্যাশনাল হাউজিং ১১ এবং আইপিডিসি ১১ শতাংশ সুদে লোন দিচ্ছে। আর আইএফআইসির সুদ হার ১০ থেকে ১১ শতাংশ। মেলায় ফ্ল্যাট ও প্লট কিনতে আসা ক্রেতাদের অনেককেই ঋণ নিতে ব্যাংকের স্টলে খোঁজ নিতে দেখা গেছে।

রাজধানীর মিরপুর থেকে মেলায় এসেছেন সরকারি চাকরিজীবী মাহফুজ খান। তিনি বলেন, আমার বাড়ি বরিশালে। ঢাকায় ফ্ল্যাট কেনার মত সামর্থ নেই। তাই বরিশালে কেনার চিন্তা করছি। বাকলা ডেভেলপারে কথা বলেছি। সরেজমিনে প্রজেক্ট দেখে বুকিং দেয়ার বিষয়ে চিন্তা করবো।

এবারের মেলায় অংশ নিয়েছে ২৩০ টি স্টল। এর মধ্যে ১১৬টি আবাসন, ৩০টি নির্মাণসামগ্রী এবং ১৪টি ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠান। তবে এবারের মেলায় ঢাকার বাহিরের থেকেও আবাসন কোম্পানি অংশ নিয়েছে। প্রথমবারের মতো রিহ্যাব ফেয়ারে অংশ নিয়েছে বরিশাল বিভাগ থেকে বাকলা ডেভেলপারস লিমিটেড। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল আজিজ বলেন, সফলতার সাথে আমরা গ্রাহকের ফ্ল্যাট হস্তান্তর করেছি। আমরা চাই বরিশালের মানুষ উন্নত মানের ফ্ল্যাটে থাকুক। তিনি বলেন, রাজধানীর বাহিরের থেকে এসে জাতীয় পর্যায়ের এই মেলায় অংশ নিয়েছি। চলতি বছরে রিহ্যাবের সদস্য পদ লাভ করেই মেলায় অংশ নিয়েছি।

ওয়ালটন এলিভেটর বুকিং দিলেই থাইল্যান্ডের এয়ার টিকিট
মেলায় মাল্টিন্যাশনাল ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন তাদের তৈরি এলিভেটর (লিফট) বুকিং-এ দিচ্ছে বিশেষ সুবিধা। মেলায় রিহ্যাব সদস্য বা যে কোনো ক্রেতা ওয়ালটন লিফট বুকিং দিলেই পাচ্ছেন ক্যাশ ডিসকাউন্ট এবং থাইল্যান্ড যাওয়ার সুবর্ণ সুযোগ। ওয়ালটনের ডেপুটি ডিরেক্টর আব্দুল কাদির জানান, মেলায় ১৭৬ ও ১৭৮ নম্বর স্টলে প্রদর্শিত হচ্ছে ওয়ালটন পণ্য। যেখানে ওয়ালটনের তৈরি এলিভেটর বা লিফট এবং সুইচ, সকেট, সার্কিট ব্রেকার, এলইডি লাইট ও বিভিন্ন ধরণের ফ্যানসহ অন্যান্য পণ্য রয়েছে।

ওয়ানস্টপ সল্যুশন দিচ্ছে বিপ্রপার্টি ডট কম
মেলায় প্রপার্টি সম্পর্কিত ওয়ানস্টপ সল্যুশন দিচ্ছে দেশের রিয়েল এস্টেট খাতের সর্ববৃহৎ মার্কেটপ্লেস বিপ্রপার্টি ডট কম। এছাড়া মেলায় বিপ্রপার্টির এক্সক্লুসিভ প্রজেক্ট এবং সেকেন্ডারি প্রপার্টি কিনলে আকর্ষণীয় সব অফার পাবেন ক্রেতারা। মেলায় ক্রেতারা বিপ্রপার্টির স্টলগুলোতে প্রপার্টি বেচা- কেনা এবং আবাসিক বা বাণিজ্যিক প্রপার্টি ভাড়া নেওয়া সম্পর্কিত তথ্য পাচ্ছেন।##

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিহ্যাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ