Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্রম আদালতে বিচার চাইতে গিয়ে শ্রমিককে হয়রানিতে পড়তে হয়-শ্রম প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, শ্রম আদালতে বিচার চাইতে গিয়ে একজন শ্রমিককে অনেক হয়রানির মুখে পড়তে হয়। বিচার বিলম্বের কারণে প্রতিকারের চেয়ে আর্থিক ক্ষতিই হয় অনেক বেশি। বিচারের জন্য দিনের পর দিন ঘুরতে হয়। বিচারপ্রার্থী শ্রমিকদের এই হয়রানিকে বিচার নয় বরং অবিচার। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত ‘শ্রমিকের অধিকার সুরক্ষায় শ্রম বিচার ব্যবস্থা : বিদ্যমান অবস্থা ও করণীয়’ শীর্ষক সুপারিশ চূড়ান্তকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
রাজধানীর ধানমন্ডিতে বিলস সেমিনার হলে কর্মশালায় সভাপতিত্ব করেন হাবিবুর রহমান সিরাজ। এতে বিশেষজ্ঞ হিসেবে মতামত দেন শ্রম আদালতের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল মান্নান। কর্মশালায় বক্তারা মন্ত্রীর কাছে শ্রম আদালত বৃদ্ধি, দ্রুত বিচার নিষ্পত্তি, বিচার প্রার্থীদের হয়রানি রোধে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, বর্তমানে শ্রম আদালতে বিচারের পরিবেশ অনেকাংশেই নেই। আমরা এই আদালতের অবকাঠামোগত উন্নয়নে বিজয়নগরে ২৫ তলাবিশিষ্ট শ্রম ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছি। এছাড়াও তেজগাঁও এলাকায় একটি ভবন নির্মাণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রম আদালতে বিচার চাইতে গিয়ে শ্রমিককে হয়রানিতে পড়তে হয়-শ্রম প্রতিমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ