Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৎস্য চাষে নবদিগন্ত সূচনার চেষ্টা

ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশের মৎস্যচাষে নবদিগন্ত সূচনা করতে কাজ করছেন বাংলাদেশ ফিশ ফারমারস এ্যাসোসিয়েশন। এ লক্ষ্যে আগামী ৩ জানুয়ারী বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউটে তিন শতাধিক চাষীর অংশ গ্রহনে এক প্রশিক্ষণ কর্মশালা ও বর্ণাঢ্য চাষি সম্মেলনের আয়োজন করা হয়েছে। ওই কর্মশালায় নেদারল্যান্ডের এক অভিজ্ঞ প্রশিক্ষক অংশ গ্রহন করবেন।
মঙ্গলবার দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ফিশ ফারমারস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আহসানুল আলম জন। তিনি আরো জানান, প্রান্তিক পর্যায়ের খামারিদের এক প্লাটফর্মে এনে অধিকার প্রতিষ্ঠা এবং সিন্ডিকেটমুক্ত মৎস্য খামার পরিচালনার মাধ্যমে দেশের কৃষিনির্ভর অর্থনীতিতে মৎস্য সেক্টরকে আরো উচ্চতর অবস্থানে নিয়ে যাওয়াই ফিশ ফারমারস এাসোসিয়েশনের মূল লক্ষ্য। কারণ বিশ্ব দরবারে বাংলাদেশকে মৎস্য চাষের এক গুরুত্বপূর্ণ দেশ হিসেবে মূল্যায়ন করা হয়। ফলে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, বৈদেশিক মুদ্রা আহরণ, কর্মসংস্থান সৃষ্টির মধ্য দিয়ে মৎস্য সেক্টর দেশের এক সম্ভাবনাময় খাত হিসাবে ইতিমধ্যে স্বীকৃতি পেয়েছে। কিন্তু রেণু উৎপাদনে সঠিক মান নিয়ন্ত্রন জ্ঞানের অদক্ষতা ও মাছের খাবার তৈরিতে মানসম্পন্ন কাচাঁমাল ব্যবহার না করার কারণে প্রায়ই ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রান্তিক চাষী ও খামারীরা। ফলে মৎস্য খাতে নবদিগন্তের সূচনা করতে হলে এ দুটি বিষয় জবাবদিহিতার পর্যায়ে আনা এখন সময়ের দাবি।’
কিন্তু সম্ভাবনাময় এ মৎস্য সেক্টরকে আঞ্চলিকভাবে বিভক্ত করে একটি সুবিধাবাদী মহল নিজেদের প্রভাব সৃষ্টি করার জন্য ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলেও দাবি একাধিক সূত্রের। অভিযোগ উঠেছে, ময়মনসিংহ অঞ্চলের গুটি কয়েক তথাকথিত হ্যাচারি মালিক যাদের মানসম্মত পোনা উৎপাদন নিয়ে যথেষ্ঠ সন্দেহ আছে তারা এ সম্মেলন বাঁধাগ্রস্ত করতে নেপথ্যে কলকাঠি নাড়ছে। যা দেশের মৎস্য বিপ্লবে প্রতিবন্ধকতার শামিল।
বাংলাদেশ ফিশ ফারমারস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আহসানুল আলম জন বলেন, ‘১৯৭২ সালে সামুদ্রিক মৎস্য আহরণের জন্য বঙ্গবন্ধু উদ্যোগ গ্রহন করে বলেন ‘মাছ হবে দেশের দ্ধিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারি সম্পদ।’ জাতির জনকের সে স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে সিন্ডিকেটমুক্ত মৎস্য সেক্টর গড়ে তোলার জন্যই এ প্রশিক্ষণ কর্মশালা ও বর্ণাঢ্য চাষি সম্মেলনের আয়োজন করা হয়েছে। আশা করছি খামারিদের সাথে একমত পোষণ করে সবাই এগিয়ে আসবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ