Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বে ৫ কোটি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত -জাতীয় সম্মেলনে বিশেষজ্ঞরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

স্মৃতি ভুলে যাওয়া রোগের নাম ‘ডিমেনশিয়া’। এ রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বর্তমান বিশ্বে ৫০ মিলিয়ন অর্থাৎ পাঁচ কোটি মানুষ ডিমেনশিয়া রোগে আক্রান্ত। ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা দাঁড়াবে ১৫২ মিলিয়ন অর্থাৎ ১৫ কোটিরও বেশি। নিম্ন ও মধ্যম আয়ের দেশে এই রোগের প্রকোপ বেশি, উদে¦গের বিষয় হল বাংলাদেশ ঝুঁকিপুর্ণ দেশগুলোর একটি। ধারণা করা হয় বাংলাদেশে ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখেরও বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। 

গতকাল শনিবার রাজধানীর আগাঁরগাঁও অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের অডিটরিয়ামে আয়োজিত জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তারা এ তথ্য জানান। ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতাল ও ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশন যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন ফাউন্ডেশনের উপদেষ্টা ফ্রাঙ্ক শেফার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের চেয়ারপারসন ও ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. কাজী দ্বীন মোহাম্মদ।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্বাস্থ্য অধিদপ্তর ও ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক স¦াক্ষর অনুষ্ঠিত হয়। বাংলাদেশে ডিমেনশিয়া বিষয়ে সচেতনতা বৃদ্ধি, গবেষনা, প্রশিক্ষণ ও ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের সেবা ইত্যাদি বিষয়ে যৌথভাবে কাজ করার অঙ্গিকার ব্যাক্ত করা হয়।
বিশেষজ্ঞরা বলেন, এ রোগের নিদিষ্ট কোন চিকিৎসা নেই। তবে ডিমেনশিয় আক্রান্ত হবার ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। ধুমপান এবং অতিরিক্ত মদ্যপান ডিমেনশিয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। সুষম খাদ্য গ্রহণ এবং জীবনযাত্রা পরিবর্তনের মাধ্যমে ডিমেনশিয়ায় আক্রান্তের ঝুঁকি কমিয়ে আনা যায়। বৃদ্ধ বয়সে ডিমেনশিয়ায় আক্রান্তের ঝুঁকি সবচেয়ে বেশি। তবে সবসময় বয়সের কারণেই যে এ রোগ হয়, তাও বলা যাবে না। বংশগত কারণেও এ রোগে আক্রান্ত হতে পারে।
অনুষ্ঠানের ২য় পর্বে ডিমেনশিয়ার বৈশ্বিক ও আঞ্চলিক প্রেক্ষাপট, চিকিৎসা, সেবা ও সমস্যা, বাংলাদেশে ডিমেনশিয়া নিয়ে কাজের অভিজ্ঞতা ও ভবিষ্যত করণীয় নিয়ে আলোচনা করেন আলোচকরা। সমাপনী বক্তব্য রাখেন ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশন ও ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের যুগ্ম পরিচালক প্রফেসর ডা. বদরুল আলম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানুষ

২৭ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ