Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড় জয়ে শেষ আটে ইংল্যান্ড, উইন্ডিজ

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

রুমু, চট্টগ্রাম ব্যুরো : অনূর্ধŸ-১৯ বিশ্বকাপ ক্রিকেটে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়েছে ইংল্যান্ড। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রæপ-সি ম্যাচে তারা জিম্বাবুয়ের বিপক্ষে ১২৯ রানের বিশাল জয় পেয়ে গ্রæপ চ্যাম্পিয়ন হয়েছে। এ ম্যাচের উল্লেখযোগ্য দিক ছিল ইংলিশদের জ্যাক বার্নহ্যামের সেঞ্চুরি। এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের অপর ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের ৩৪১ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে ফিজি ২৭.৩ ওভার বোলিং মোকাবেলা করে মাত্র ৭৮ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। এতে ২৬২ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে ক্যারিবীয় যুবারা। ওয়েস্ট ইন্ডিজের সামার ¯িপ্রংগার করেছেন সেঞ্চুরি। তার ব্যাট থেকে আসে ১০৬ রান। এছাড়া ক্যাকাচাকা তিকোসুভা একাই নেন ৬টি উইকেট।
জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। জ্যাক বার্নহ্যামের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২৮৮ রানের বড় সংগ্রহ গড়ে ইংলিশ শিবির। দলের হয়ে ব্যাট হাতে বার্নহ্যাম খেলেছেন অপরাজিত ১০৬ রানের ইনিংস। এটি এবারের বিশ্বকাপে তার দ্বিতীয় শতক। এছাড়া দলের হয়ে ডেন লরেন্সের ৫৯ ও ম্যাক্স হোল্ডেনের ৫১ রানে ৪ উইকেটে ২৮৮ রানের বেশ চ্যালেঞ্জিং একটি স্কোর গড়ে ইংল্যান্ড। দলের হয়ে ব্যাট হাতে অন্য তিন ব্যাটসম্যান ক্যালাম টেইলর ৬, অ্যানুইরিন ডোনাল্ড ২৫ আর স্যাম কুরান খেলেছেন অপরাজিত ৩২ রানের ইনিংস। জিম্বাবুয়ের হয়ে বল হাতে রুগেয়ার মাগরেইরা ২টি আর উইলিয়াম ম্যাসিঞ্জ ও ওয়েসলে মাধাবির নিয়েছেন ১টি করে উইকেট।
ইংল্যান্ডের দেয়া ২৮৯ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে যুবারা। তবে দলের হয়ে একাই লড়ে যান জার্মেই ইভস। তিনি ৯১ রান করে আউট হলে তাদের ইনিংস থামে ১৫৯ রানে। ইংল্যান্ড বোলারদের মধ্যে সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন সাকিব মাহমুদ। আর তিনটি উইকেট পান কালাম টেইলর।
দিনের অন্য ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে সামার ¯িপ্রংগারের সেঞ্চুরি, জাইদ গোলি ও গিদরন পোপের অর্ধশতকে ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে ৩৪০ রানের পাহাড়সম স্কোর দাঁড় করায় ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার গিদরন পোপ করেন ৭৬ রান। ১০৬ রান করে তিকোসুভার বলে বোল্ড হন ¯িপ্রংগার। শেষ দিকে ৬৬ রানের ইনিংস খেলেন জাইদ গোলি। ক্যারবীয় ব্যাটসম্যানদের দলীয় প্রচেষ্টায় বড় সংগ্রহ পায় তারা। ক্যাকাচাকা তিকোসুভা একাই নেন ৬টি উইকেট। ১০ ওভার বল করে ৫৯ রান দিয়ে একে একে ৬টি উইকেট তোলেন এই ডানহাতি পেসার। এ নিয়ে গ্রæপ পর্বের তিনটি ম্যাচেই বড় ব্যবধানে পরাজিত হলো ফিজি। প্রথম রাউন্ড থেকে ছিঁটকে পড়া এ দলটির খেলতে হবে প্লে¬টপর্বে। অন্যদিকে ফিজির বিপক্ষে জয় পেয়ে সুপার লিগ কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন টিকে থাকল ওয়েস্ট ইন্ডিজ যুবাদের। আগামীকাল জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে ক্যারিবীয় যুবারা। এতে তারা জয়ী হলে উঠে যাবে কোয়ার্টার ফাইনালে।


স্কোর কার্ড
বাংলাদেশ-স্কটল্যান্ড, কক্সবাজার
টস : স্কটল্যান্ড অ-১৯
বাংলাদেশ অ-১৯ ইনিংস রান বল ৪ ৬
সাইফ বোল্ড রাও ৪৯ ১০৮ ২ ০
পিনাক এলবি ব গাফ্ফার ০ ৩ ০ ০
জয়রাজ ক ব্রাউন ব গাফ্ফার ১৩ ১৭ ২ ০
শান্ত অপরাজিত ১১৩ ১১৭ ১ ০
মিরাজ ক ম্যাকক্রিথ ব গাফফার ৫১ ৪৮ ৪ ০
সাইফউদ্দিন ক জনস্টন ব ব্রাউন ৩ ৩ ০ ০
সাঈদ ক ফ্লেক ব গাফফার ১৬ ৬ ১ ১
জাকির অপরাজিত ০ ০ ০ ০
অতিরিক্ত (লেবা ১, ও ৮, নো ২) ১১
মোট (৬ উইকেট, ৫০ ওভার) ২৫৬
উইকেট পতন : ১-১ (পিনাক), ২-১৭ (জয়রাজ), ৩-১১৮ (সাইফ), ৪-২১৮ (মিরাজ), ৫-২২৬ (সাইফউদ্দিন), ৬-২৪৪ (সাঈদ)
বোলিং : ব্রাউন ১০-৪-৪৮-১, গাফ্ফার ১০-০-৬০-৪, ম্যাকক্রিথ ৭-০-৩০-০, আসলাম ১০-০-৩৯-০, রাও ৮-০-৪৩-১, আজিম ২-০-১৫-০, ফ্লেক ৩-০-২০-০
স্কটল্যান্ড অ-১৯ ইনিংস রান বল ৪ ৬
ফ্লেক ক শান্ত ব মিরাজ ২৮ ৪১ ৩ ০
জন্সটন এলবি ব আরিফ ২০ ৫২ ১ ০
ওয়াইজ রানআউট (শান্ত) ০ ০ ০ ০
আজিম ক শাওন ব সাইফউদ্দিন ৫০ ৮৯ ০ ০
ওয়ালার ক শাওন ব আরিফ ২৪ ৩৮ ৩ ০
ম্যাকক্রেথ এলবি ব শাওন ৮ ২৭ ০ ০
আসলাম ক জাকির ব শাওন ২ ১২ ০ ০
ব্রাউন বোল্ড শাওন ২ ৪ ০ ০
কারনেগি বোল্ড সাইফউদ্দিন ১ ৬ ০ ০
রাও বোল্ড সাইফউদ্দিন ২ ৮ ০ ০
গাফ্ফার অপরাজিত ১ ৮ ০ ০
অতিরিক্ত (লেবা ২, ও ১, নো ১) ৪
মোট (অলআউট, ৪৭.২ ওভার) ১৪২
উইকেট পতন : ১-৪৮ (ফ্লেক), ১-৪৮ (ওয়াইজ), ৩-৫৬ (জন্সটন), ৪-৮৯ (ওয়ালার), ৫-১১৩ (ম্যাকক্রিথ), ৬-১১৯ (আসলাম), ৭-১২৯ (ব্রাউন), ৮-১৩৫ (কারনেগি), ৯-১৩৯ (রাও), ১০-১৪২ (আজিম)
বোলিং : হালিম ৩-০-১৫-০, সাইফউদ্দিন ৭.২-০-১৭-৩, মিরাজ ৯-১-২৭-১, শাওন ১০-২-২৭-৩, আরিফ ১০-০-২৮-২, সাঈদ ৮-১-২৬-০
ফল : বাংলাদেশ অ-১৯ ১১৪ রানে জয়ী
ম্যাচ সেরা : নাজমুল হোসেন শান্ত (বাংলাদেশ)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড় জয়ে শেষ আটে ইংল্যান্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ