Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেই জার্মানির দেখা মিলবে আজ?

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বাছাইপর্ব থেকে গ্রুপ পর্ব, সব বাধা পেরিয়ে যে দলগুলো ইউরোর শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে তাদের মধ্যে ঐতিহ্যগত পার্থক্য থাকলেও শক্তির ব্যবধানটা চোখে ধরা মুশকিল। ঠিক এই কারনেই আজ রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে যেমন ফেভারিটের তালিকায় থেকেও সতর্ক ফ্রান্স। তেমনি স্লোভাকিয়ার বিপক্ষে জার্মানিকেও নির্ভার ভাবার কারণ নেই। বিশেষ করে এই জার্মানিকে তো নয়ই। আসরে এখন পর্যন্ত বিশ্বচ্যাম্পিয়নদের সেভাবে খুঁজে পাওয়া যায়নি। একইভাবে হাঙ্গেরি ও বেলজিয়াম ম্যাচে এগিয়ে থেকেও বাজি ধরা যাচ্ছে না বেলজিয়ামের পক্ষে।
এবারের ইউরোয় অন্যতম ফেভারিট দল হিসেবে নিজেদের প্রমাণ রেখেছে ফ্রান্স। এমনও হতে পারে সেটা স্বাগতিক হিসেবে। গত দুই বৈশ্বিক শিরোপা তো তারা ঘরে তুলেছিল স্বাগতিক হয়েই। আজও ফেভারিট তকমা নিয়েই মাঠে নামবে তারা। বিশেষ করে প্রথমবারের মতো আসরের শেষ ষোলোয় জায়গা করে নেয়া দলের বিপক্ষে তো বটেই। এছাড়া লিঁওর মাঠও ফরাসিদের পক্ষে। ১৯৬৮ সালের পর এই মাঠে হারেনি তারা। ‘এ’ গ্রুপ থেকে ২ জয় ও এক ড্র নিয়ে চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় পা রাখে শিরোপার অন্যতম দাবিদাররা। ওদিকে আন্ডারডগ হওয়ায় কোনো চাপ ছাড়াই খেলবে আয়ারল্যান্ড। এছাড়া অতীত রেকর্ড থেকেও কিছুটা প্রেরণা পেতে পারে তারা। ২০১০ সালের বিশ্বকাপ বাছাইয়ে ফরাসিদের সাথে ১-১ গোলে ড্র করেছিল আয়ারল্যান্ড। যদিও জয়-পরাজয়ের হিসেবে ৭-৪ ব্যবধানে এগিয়ে ফ্রান্সই, বাকি ৫টি ম্যাচ ড্র। ফরাসি মিডফিল্ডার দিমিত্রি পিয়ট অবশ্য জয়ের ব্যাপারে প্রত্যয়ী, “টুর্নামেন্টের শুরু থেকেই আমরা ভালো খেলে আসছি। আমি তাই জয়ের ব্যপারে দৃঢ়প্রত্যয়ী। এটাই আমাদের চাপহীন থেকে ভালো খেলার অনুপ্রেরণা দেবে।” আর আয়ারল্যান্ডের যে হারানো কিছুই নেই। এটাই তাদেও প্রেরণার সবচেয়ে বড় শক্তি। কোচ মার্টিন ও’নিলের ভাষাটাও তেমনি,“খেলোয়াড়রা বিশ্বাস করে তাদের দ্বারা সম্ভব। এবং এই বিশ্বাসটাই জয়ের জন্য সবচেয়ে বড় হাতিয়ার।”
লিলিতে স্লোভাকিয়ার সবচেয়ে বড় অনুপ্রেরণা দেবে টুর্নামেন্ট শুরুর আগে প্রীতি ম্যাচে জার্মানির বিপক্ষে ৩-১ গোলের জয়। এছাড়া জয় পরাজয়েরে হিসাবেও দুদলের মধ্যে পার্থক্যটা খুব সামান্যই। জার্মানির ৩ জয়ের বিপরীতে স্লোভাকিয়ার জয় ২টি। তবে দিনের সবচেয়ে হাইভেল্টেজ ম্যাচ হবে সম্ভবত তুলুসে। সেখানে ফিফা র‌্যাংকিংয়ের দুই নম্বর দল বেলজিয়ামের প্রতিপক্ষ হাঙ্গেরি। গ্রুপ পর্বে পর্তুগাল অস্ট্রিয়ার মতো দলকে টপকে ফেভারিট তারাই। এরপরও পরিসংখ্যান বেলজিয়ামেরই পক্ষে। শেষ ৫ বারের লড়াইয়ে একবারও হারেনি তারা, জয় ৪টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেই জার্মানির দেখা মিলবে আজ?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ