Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাফুফে নির্বাচন নিয়ে বিএফএসএফ’র সেমিনার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ৮:২২ পিএম

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আসন্ন নির্বাচন নিয়ে মঙ্গলবার এক সেমিনারের আয়োজন করেছিল বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম (বিএফএসএফ)।

‘বাফুফে নির্বাচন-২০২০ : কেমন নেতৃত্ব চাই’ শীর্ষক এই সেমিনারটি অনুষ্ঠিত হয় জাতীয় ক্রীড়া পরিষদ ভবনস্থ পুষ্পদাম রেস্টুরেন্টে। এতে সভাপতিত্ব করেন বিএফএসএফ’র সভাপতি কাজী শহীদুল আলম। স্বাগত বক্তব্য রাখেন ফোরামের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন যুবায়ের। আলোচনায় অংশ নেন দেশের বরেণ্য ফুটবল সংগঠক, সাবেক তারকা ফুটবলার ও সাংবাদিক নেতৃবৃন্দরা।

লাল-সবুজ ফুটবলের অভিভাবক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান সভাপতি কাজী মো: সালাউদ্দিন এই নিয়ে টানা তিনবার দায়িত্বে আছেন। বাফুফে কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সামনে। ফের সভাপতি পদে নির্বাচন করার কথা ভাবছেন সালাউদ্দিন। তবে এবার থাকছে তার শক্ত প্রতিদ্বন্দ্বী। যা নিয়ে সংগঠকদের মাঝে এখন থেকেই উত্তেজনা। বাফুফে নির্বাচন এবং আগামী নেতৃত্ব নিয়ে মঙ্গলবার আয়োজিত সেমিনারের বক্তারা বলেন, ‘২০০৭ সালে দেশের ফুটবলে পেশাদারিত্বের ছোঁয়া লাগলেও একযুগ পড়েও পরিপূর্ণতা পায়নি পেশাদার লিগ। পাশাপাশি ক্লাবগুলোও পেশাদারি কাঠামোর আওতায় যেতে পারেনি। তাদের নেই নিজস্ব বিভিন্ন বয়সভিত্তিক দল। একাডেমি তো অনেক দূরে। ফলে তাদের এখনো নির্ভর করতে হয় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে উঠে আসা ফুটবলারদের উপর। জেলা পর্যায়ের ফুটবলার সরবরাহের ধারাবাহিকতা রাখতে বাফুফের পক্ষ থেকে যে ধরনের উদ্যোগ নেয়া প্রয়োজন ছিল তা নেয়া হয়নি বলেই তাদের কার্যক্রম অনেকটাই সীমিত হয়ে পড়েছে। যার প্রভাবে ঢাকার ক্লাবগুলোতে প্রতিভা সংকটের শুরু। এর সুদূরপ্রসারী প্রভাব পড়ছে জাতীয় দলের উপর। জেলা বা ক্লাব হোক খেলোয়াড় যেখান থেকেই আসুক না কেন তারা একটা পর্যায়ে চলে যায় বাফুফের তত্ত্বাবধানে। কেননা আন্তর্জাতিক অঙ্গনে ফুটবলাররা বাফুফের মাধ্যমেই দেশকে প্রতিনিধিত্ব করেন। ফলে জাতীয় পর্যায়ে সাফাল্যে তাদের প্রশংসা প্রাপ্তি হলেও ব্যর্থতার দায়ভারও তাদের নিতে হবে। আর বাফুফে তখনই সফলতার মুখ দেখবে, যখন এটি পরিচালিত হবে সঠিক নেতৃত্বে।’

সভাপতির সমাপনী বক্তব্যে কাজী শহিদুল ইসলাম বলেন, ‘বাফুফের আসন্ন নির্বাচনের পর যারা দায়িত্বে আসবেন তাদের মাধ্যমেই পরবর্তী চার বছর পরিচালিত হবে দেশের ফুটবল। নেতৃত্ব নির্বাচনের মালিক হলেন কাউন্সিলররা। তারাই সিদ্ধান্ত নেবেন কাদের হাতে তারা তুলে দিবেন নেতৃত্বের ভার। আমরা সমর্থকরা চাইব যোগ্য ব্যক্তিরাই যেন বাফুফের আগামী কমিটিতে আসেন।’

সেমিনারে আলোচনায় অংশ নেন সাবেক ফুটবলার আবদুল গাফফার, সাবেক জাতীয় ফুটবলার, কোচ ও সোনালী অতীত ক্লাবের সভাপতি হাসানুজ্জামান খান বাবলু, ক্রীড়া বিশ্লেষক ইকরামুজ্জামান, জাতীয় পুরস্কারপ্রাপ্ত নারী সংগঠক ও ক্রীড়াবিদ কামরুন নাহার ডানা, ঢাকা একাদশের সাধারণ সম্পাদক আবু হাসান প্রিন্স, কুড়িগ্রাম ফুটবল অ্যাকাডেমির সভাপতি জালাল হোসেন লাইজু, বিএসপিএ’র সভাপতি মোস্তফা মামুন, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাবেক সভাপতি আবদুস সালাম, জাতীয় দলের সাবেক ফুটবলার ও কোচ শফিকুল ইসলাম মানিক, শেখ রাসেল ক্রীড়া চক্রের সভাপতি নুরুল আলম চৌধুরী, ফুটবল কোচ মহিবুর রহমান মিরাজ, বাফুফের বর্তমান নির্বাহী কমিটির সদস্য ফজলুর রহমান বাবুল, অমিত খান শুভ্র, শরিয়তপুরের কাউন্সিলর মোজাম্মেল হক চঞ্চল ও ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের একেএম নুরুজ্জামান। বক্তারা দেশের ফুটবলের অবনতি বিভিন্ন প্রেক্ষাপট, সাফে ব্যর্থতা ও ভবিষ্যৎ উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ