Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সম্পর্ক প্রতিষ্ঠায় ইসরাইল-তুরস্ক বৈঠকের সম্ভাবনা আজ

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান শুক্রবার ফিলিস্তিনের কট্টরপন্থী হামাস নেতা খালেদ মেশালের সঙ্গে সাক্ষাৎ করেছেন। আঙ্কারা ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে যাচ্ছে এমন খবরের প্রেক্ষাপটেই তাদের এই অনির্ধারিত সাক্ষাৎ। তুরস্কের প্রেসিডেন্টের সূত্র উদ্ধৃত করে খবরে জানানো হয়, ইস্তাম্বুলের অটোমান সা¤্রাজ্যের ইলদিজ প্রাসাদে এরদোগান গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী দোহা-ভিত্তিক হামাস নেতা খালেদ মেশালকে স্বাগত জানান। ইসরাইল ও তুরস্ক সম্পর্ক স্বাভাবিক করার জন্য আগামীকাল রোববার আলোচনায় বসতে পারে। তবে এটি নিশ্চিত করা হয়নি। এদিকে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোংলু বৃহস্পতিবার বলেন, এ মাসের শেষ দিকে আলোচনার একটা বড় সম্ভাবনা রয়েছে।
তুর্কি সংবাদ মাধ্যম জানায়, ফিলিস্তিনিদের মানবিক সমস্যা কিভাবে সমাধান করা যায় এবং হামাস ও ফিলিস্তিনের অন্য প্রধান দল ফাতাহ’র সাথে মতপার্থক্য দূর করার ব্যাপারে এরদোগান ও মেশালের সঙ্গে আলোচনা হয়েছে। এ সময় তুরস্ক-ইসরাইল আলোচনার ব্যাপারে কোনো কথা হয়নি বলে খবরে উল্লেখ করা হয়।
এর আগে ২০১০ সালে তুরস্কের জাহাজ বহরে ইসরাইলের হামলার পর ইসরাইল ও ন্যাটোর গুরুত্বপূর্ণ সদস্য তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। সম্পর্ক স্বাভাবিক করার জন্য তুরস্কের দুটি প্রধান শর্ত হলো ফিলিস্তিনের কাছে ক্ষমা প্রর্থনা ও ক্ষতিপূরণ প্রদান। তৃতীয় আরেকটি শর্ত হচ্ছে, সম্পর্ক উন্নয়নের প্রধান বাধা হামাস-নিয়ন্ত্রিত গাজা উপত্যকার ওপর থেকে ইসরাইলী আবরোধ প্রত্যাহার। খবরে আরও বলা হয়, সরাসরি গাজার বদলে ইসরাইলের আসদোদ বন্দর ব্যবহার করে ফিলিস্তিনিদের জন্য ত্রাণসহায়তা পাঠানোর ব্যাপারে তুরস্কের সঙ্গে সমঝোতা হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্পর্ক প্রতিষ্ঠায় ইসরাইল-তুরস্ক বৈঠকের সম্ভাবনা আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ