Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের চেয়ে দুই ধাপ এগিয়ে হিলারী

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী হিলারী ক্লিনটন তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের চেয়ে দুই ধাপ এগিয়ে আছেন। শুক্রবার এক নির্বাচনী জরিপে এ তথ্য পাওয়া গেছে। ২০ জুন থেকে ২৪ জুন পর্যন্ত পরিচালিত জরিপে দেখা যায়, ৪৬.৬ শতাংশ ভোটার ক্লিনটনকে সমর্থন করেন এবং ৩৩.৩ শতাংশ ট্রাম্পকে। বাকি ২০.১ শতাংশ ভোটার এদের কাউকেই সমর্থন করেন না।
গত ১২ জুন ফ্লোরিডার ওরল্যান্ডোতে হত্যাকা-ের পর ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ করতে না দেয়ার কথা বলে হিলারির চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে গিয়েছিলেন। সহিংস ঘটনার পর ভোটাররা তাৎক্ষণিকভাবে ট্রাম্পের কথায় আপ্লুত হয়েছিল। তবে তার ওই উত্থান ছিল তাৎক্ষণিক। গত বছর প্যারিস ও ক্যালিফোর্নিয়ার সান বের্নার্ডিনোতে হামলার পর ডোনাল্ডের বক্তব্যে রিপাবলিকানদের মধ্যেও অসন্তোষ সৃষ্টি করেছিল।
ওরল্যান্ডো হামলার আগে ক্লিনটন যে ১৩.৩ পয়েন্টে এগিয়েছিলেন তেমনই আছেন। ট্রাম্প এ সপ্তাহে তহবিল সঙ্কটে পড়ে ও সমর্থন হারিয়েছেন অনেকটা। কারণ এ জন্য তিনি নির্বাচনী কাজ চালিয়ে যেতে পারছিলেন না।
এ সপ্তাহের গোড়ার দিকে দুই প্রার্থীই নির্বাচনী খরচ প্রকাশ করেন। এতে দেখা যায়, ট্রাম্প জুনে ১.৩ মিলিয়ন এবং ক্লিনটন ৪২ মিলিয়ন ডলার নিয়ে নির্বাচনী প্রচারে নেমেছেন। ট্রাম্প বলেছেন, প্রয়োজনে তিনি তার অজ্ঞাত পরিমাণ সম্পত্তিও নির্বাচনী কাজে লাগাবেন। এ জরিপটি চালানো হয় ব্রিটেনে গণভোটের ফলাফল নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করা ভোটারদের ওপর।
এদিকে অন্য আশঙ্কাও করছে ডেমোক্রেটরা। প্রেসিডেন্ট ওবামা আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে তার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন জয়ী হবেন এবং তার উত্তরাধিকার নিরাপদ হবে বলে আশাবাদী ছিলেন। কিন্তু ব্রেক্সিটের পর সৃষ্টি হওয়া অর্থনৈতিক অনিশ্চয়তায় ট্রাম্পের বিরুদ্ধে হিলারির জয়ের সুযোগ ক্ষতিগ্রস্ত হতে পারে। এ কারণে ওবামা এখন যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারের চেষ্টা করছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের চেয়ে দুই ধাপ এগিয়ে হিলারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ