Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিস্কুটে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করায় বনফুলকে ১৫ লাখ টাকা জরিমানা

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বিস্কুটে মানবস্বাস্থ্যের জন্যে ক্ষতিকর রাসায়নিক অ্যামোনিয়া ব্যবহার করায় বনফুল অ্যান্ড কোম্পানিকে ১৫ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল (শুক্রবার) দুপুরে বনফুলের পটিয়া কারখানায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।
মো. সারওয়ার আলম জানান, বিস্কুট ও বেকারি পণ্যে অ্যামোনিয়া ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে। শুধু তাই নয়, বনফুলের কারখানা থেকে ৮৩ বস্তা অ্যামোনিয়া জব্দ করা হয়েছে। প্রতি বস্তায় ২৫ কেজি অ্যামোনিয়া রয়েছে। সেগুলো ধ্বংস করা হবে। তিনি জানান, বনফুলের কারখানায় অত্যন্ত নোংরা পরিবেশে নিম্নমানের ডালডা দিয়ে লাচ্ছা সেমাই তৈরি হচ্ছে। পোড়া তেলে ডালডা মিশিয়ে একই তেলে বারবার লাচ্ছা সেমাই ভাজা হচ্ছিল। খাদ্যপণ্যে মানবস্বাস্থ্যের জন্যে ক্ষতিকর অ্যামোনিয়া ব্যবহার এবং নোংরা পরিবেশে ডালডা দিয়ে পোড়া তেলে লাচ্ছা সেমাই তৈরির অপরাধে বনফুলকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।
এর আগের দিন বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম বাকলিয়ার চরচাক্তাই নয়া মসজিদ এলাকার হোসেন ফুড অ্যান্ড কোম্পানির কারখানায় হানা দেন। ওই কারখানা থেকে দুই মণ পচা মিষ্টি জব্দ করা হয়। এছাড়া নোংরা পরিবেশে পাম তেলে ভাজা নিম্নমানের লাচ্ছা সেমাই তৈরির অপরাধে কারখানার মালিক সুরুজ পালকে (৫৩) নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ২৬ ধারা অনুযায়ী আট লাখ টাকা জরিমানা করা হয়। মো. সারওয়ার আলম বলেন, এ কারখানায় উৎপাদিত নিম্নমানের লাচ্ছা সেমাই চকচকে মোড়কে ভরে সারা দেশে বাজারজাত করা হচ্ছে। ওই কারখানার পরিবেশ অত্যন্ত বাজে। পোকামাকড় কিলবিল করছে।
একই দিন চাক্তাই শেখ মোশারফ হোসেন সড়কের মোহসেন আউলিয়া অয়েল মিলে সরিষার তেলে রং মেশানোর দায়ে মালিক মো. রুবেল (২৭) ও মো. নয়নকে (৩০) ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪১ ও ৪৩ ধারায় ২ লাখ টাকা এবং শফিল অয়েল মিলের মালিক মো. করিমকে ১ লাখ টাকা জরিমানা করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্কুটে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করায় বনফুলকে ১৫ লাখ টাকা জরিমানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ