Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাদের সুন্দর ভবিষ্যৎ গড়ে দিতে চেয়েছিলাম কিন্তু হলো না : ওবামা

সুপ্রিম কোর্টে অভিবাসী সংস্কার প্রস্তাব আটকে দেয়ার প্রতিক্রিয়া

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে অভিবাসীদের নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রস্তাব আটকে যাওয়ার পর বৃহস্পতিবার হোয়াইট হাউজে এক ব্রিফিংয়ে ওবামা বলেন, এসব অভিবাসীকে তাদের দেশে ফেরত পাঠানোর কোন ইচ্ছা তার ছিলো না, তাই তিনি অভিবাসী ব্যবস্থা সংস্কারের এই প্রস্তাব এনেছিলেন। তিনি বলেন, আমরা একটি সংকীর্ণমনা সিদ্ধান্ত নিলাম। যারা আমাদের জন্য ফল উৎপাদন করে, শোয়ার বিছানা তৈরি করেÑ বর্তমান আইনে তাদের কোনো অধিকার নেই।
ওবামা আশা প্রকাশ করে বলেন, অভিবাসীদের কি ভাবে মূল্যায়ন করা হবে সে ব্যাপারে পরবর্তী প্রেসিডেন্ট এ ব্যাপারে অবশ্যই সিদ্ধান্ত নেবেন। তিনি বলেন, আমরা চেষ্টা করেছিলাম তাদের সন্তানদের একটি সুন্দর ভবিষ্যৎ দেয়ার ব্যাপারে দায়িত্ব নিতে, কিন্তু তা হলো না। নির্বাচনী প্রচারের সময়ই ওবামা অভিবাসীদের এ বিষয়টির সুরাহা করবেন বলে আশ^াস দিয়েছিলেন। কিন্তু গত বৃহস্পতিবার দেশটির সুপ্রিমকোর্টে বিষয়টি আটকে যায়। আটজন বিচারপতির চারজন করে বিভক্ত মতামত দেন। ফলে আদালত এ ব্যাপারে কোনো সিদ্ধান্তে আসতে পারেননি। এই রায়ের ফলে যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রয় অর্ধকোটি অভিবাসীর ভাগ্য অনিশ্চিত হয়ে রইলো। আদালতের এই সিদ্ধান্তের ফলে সেখানকার অভিবাসীরা ওয়ার্ক পারমিট পাবেন না। ওবামা বলেন, যারা নতুন এসেছে এবং যাদের বিরুদ্ধে ফৌজদারী অভিযোগ আছে শুধু তাদেরই তিনি নিজ নিজ দেশে ফিরিয়ে দিতে চান।
ওবামা ব্রিফিংয়ে াভিবাসীদের উদ্দেশে বলেন, আপনারা যারা অপরাধের সঙ্গে যুক্ত নন, তাদের ওপর আমাদের সীমিত অভিবাসী ব্যবস্থার আলো ফেলতে আমরা ব্যর্থ হয়েছি। তিনি বলেন, অভিবাসীরা আমাদের সম্পদ। তারাও এ দেশের উন্নয়নের অংশিদার। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়নে তাদের অনেক অবদান রয়েছে। এই দৃষ্টিভঙ্গী থেকে তিনি অভিবাসী ব্যবস্থা সংস্কারের প্রস্তাব এনেছিলেন বলে উল্লেখ করেন।
তিনি বলেন, এটি একটি হতাশাজনক অবস্থা। যুক্তরাষ্ট্রে বসবাসরত লাখ লাখ অভিবাসীর হৃদয়ে ক্ষরণ হচ্ছে। আদালতের বিরুদ্ধে বেশিকিছু বলার নির্বাহী ক্ষমতা তার নেই। এ ব্যাপারে বিভিন্ন সংগঠনের কর্মীদের তিনি হোয়াইট হাউজের ওপর চাপ না দিয়ে কংগ্রেসের ওপর চাপ সৃষ্টির পরামর্শ দেন। এপি।







































































































 

Show all comments
  • Sk Mehedi ২৫ জুন, ২০১৬, ১২:৫৩ পিএম says : 0
    uttom manush
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাদের সুন্দর ভবিষ্যৎ গড়ে দিতে চেয়েছিলাম কিন্তু হলো না : ওবামা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ