Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্ধকোটি মার্কিন অভিবাসীর ভাগ্যে অনিশ্চয়তা

আদালতে আটকে গেল ওবামার প্রস্তাব

প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০৪ এএম, ২৪ জুন, ২০১৬

ইনকিলাব ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রস্তাবিত অভিবাসী পরিকল্পনা দেশটির সুুপ্রিম কোর্টে আটকে গেল। গতকাল বৃহস্পতিবার আদালতের ঘোষিত এক রায়ে ৮জন বিচারপতি চারজন করে বিভক্ত মতামত দেন। এতে আদালত কোনো সিদ্ধান্তে আসতে না পারায় প্রস্তাবটি আটকে গেল।
এই অভিবাসী পরিকল্পনা বাস্তবায়ন হলে প্রায় ৫০ লক্ষ অবৈধ অভিবাসীকে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর বদলে আমেরিকাতেই কাজ করার অনুমতি দেয়া যেত। এখন এই বিশাল সংখ্যক মানুষ, যাদের সন্তানরা আমেরিকায় বৈধ নাগরিকত্ব পেয়ে অবস্থান করছেন, চরম অনিশ্চয়তার মধ্যে পড়লেন। মার্কিন প্রেসিডেন্ট থাকাবস্থায় ওবামা যে ক’টি বৈপ্লবিক সিদ্ধান্ত নিয়েছেন অভিবাসী পরিকল্পনাকে তাদের একটি মনে করা হয়। কিন্তু গতকাল বিচারপতিদের বিভক্ত এবং খুবই সংক্ষিপ্ত মতামতটি ওবামা প্রশাসনের জন্য বেশ বিব্রতকর সংবাদ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া আগামী নির্বাচনেও আদালতের এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে।
এদিকে গতকাল আদালতে রায় পাঠ করার সাথে সাথে অভিবাসন কর্মীদের অনেকে কান্নায় ভেঙ্গে পড়েন। লাখ লাখ অভিবাসী পরিবারের ভাগ্য রায়টির ওপর ঝুলছিল। তবে প্রস্তাবটির সমালোচকরা বলছেন, আদালতের এই রায় মূলত নির্বাহী ক্ষমতার যথেচ্ছ ব্যবহারের বিরুদ্ধে একটি শক্ত অবস্থান। অভিবাসনের দেশ যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি অবৈধ অভিবাসী রয়েছেন। নানা পথে এ দেশে আসা অনেকে অভিবাসনের কোনো বৈধতা ছাড়াই জীবন কাটিয়ে দিচ্ছেন। পরিবার নিয়ে অবৈধতার ছায়ায় ঘেরা এসব অভিবাসীকে বৈধতা দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন ওবামা। নির্বাচনের আগেই প্রতিশ্রুতি দিয়েছিলেন, অভিবাসন নীতির সংস্কার করবেন। ভেঙে পড়া অভিবাসনব্যবস্থাকে ঢেলে সাজাবেন। আইন প্রণয়ন করে অবৈধদের বৈধ করতে ওবামা কংগ্রেসকে বারবার আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের রাজনীতির মারপ্যাঁচের বলি হয়েছেন অবৈধ অভিবাসীরা। দ্বিতীয় দফা ক্ষমতার শেষ প্রান্তে এসেও কংগ্রেসকে দিয়ে আইন পাস করাতে ব্যর্থ হন ওবামা। এমনকি নিজ দলকেও এ সমস্যা সমাধানে একমতে নিয়ে আসতে ব্যর্থ তিনি।
অভিবাসী দলগুলোর প্রচ- চাপে কংগ্রেসকে পাশ কাটিয়ে ওবামা নির্বাহী আদেশ জারি করেছিলেন। নির্বাহী আদেশে অভিবাসনের মতো জাতীয় সমস্যা সমাধানের প্রয়াসকে ক্ষমতার অপব্যবহার বলে সমালোচনার ঝড় ওঠে। সূত্র: বিবিসি, ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্ধকোটি মার্কিন অভিবাসীর ভাগ্যে অনিশ্চয়তা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ