Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আসরের বিস্ময় দুই তরুণ অল রাউন্ডার

প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জাতীয় দল থেকে বাদ পড়া রকিবুলকে ভুলে গেছেন যারা, তাদেরকে এবার মনে করিয়ে দিয়েছেন জামালপুরের এই ছেলেটি। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে রান সংগ্রহে সবাইকে টপকে গেছেন প্রাইম দোলেশ্বরের এই মিডল অর্ডার (৭১৯ রান, গড় ৬৫.৩৬)। এক সময়ে মেধাবী ক্রিকেটার হিসেবে অনূর্ধ্ব-১৯ এবং একাডেমীতে খেলে জাতীয় দলে অভিষেকের স্বপ্ন দেখাটা তার অন্যায় কিছু নয়, তা জানিয়ে দিয়েছেন এবার লিজেন্ডস অব রূপগঞ্জের আসিফ আহমেদ রাতুল (৬২০ রান)। তারকাদের ভীড়ে সময়ের সেনসেশনদের সঙ্গে পাল্লা দিয়ে পারফর্ম করে তৃতীয় সর্বোচ্চ সংগ্রাহক ভিক্টোরিয়ার আবদুল মজিদ (৭০৬ রান) ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে কেড়েছেন নজর। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে প্রথম পর্বে আলো ছড়ানো প্রাইম দোলেশ্বর ওপেনার ইমতিয়াজ তান্নাও ক্লাবটির আস্থার প্রতিদান দিয়েছেন (৫৮৩ রান)। জাতীয় দল থেকে বাদ পড়া টপ অর্ডার সামছুর রহমান শুভ’র কপাল খারাপ। সুপার লীগে তার ক্লাব গাজী গ্রæপ উঠতে না পারায় প্রথম পর্ব শেষে থেমেছে তার উইলো। তবে প্রথম পর্বে ১১ ম্যাচে ৫৫৮ রানে (৫৫.৮০) নিজের জাতটা চিনিয়েছেন ভালই এই টপ অর্ডার। কোচ হাতুরুসিংহে আর টীম ম্যানেজমেন্টের উপেক্ষার জবাব দিয়েছেন দ্য ফিনিশার খ্যাত নাসির (৫২৮ রান ও ১৪ উইকেট)। প্রাইম দোলেশ্বরের রানার্স আপে রেখেছেন অবদান এই অল রাউন্ডার। মেহেদী মিরাজ, না নাজমুল হোসেন শান্তÑপ্রতিভায় এগিয়ে কে? অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চলাকালে এ প্রশ্নই ছিল সবার। এ প্রশ্নের উত্তর দিয়েছে আবাহনী অফিসিয়ালরা প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে সবার আগে নাজমুল হোসেন শান্তকে ডেকে। ক্লাবের আস্থার প্রতিদান দিয়ে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে মর্যাদাপূর্ন আসর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে সে প্রশ্নের জবাবটা দিয়েছেন শান্ত অল রাউন্ড পারফরমেন্সে (৫৩৭ রান ও ৭ উইকেট)! যেখানে ২৩০ রানের পাশে ১০ উইকেট পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সেরা পারফরমার মেহেদী হাসান মিরাজ।
সদ্য সমাপ্ত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ পেয়েছে আরো ক’জন পারফরমার। মোহামেডানের বাঁ হাতি স্পিনার নাইম ইসলাম জুনিয়র (২০ উইকেট) ইনজুরিতে পড়ে শেষ ৪ ম্যাচ মিস না করলে প্রতিভার স্বাক্ষর রাখতে পারতেন আরো। মোহামেডানের অফ স্পিনার হাবিবুর রহমান জনির বোলিংও (১৯ উইকেট) মনে রাখবে অনেকে। সিসিএস’র তরুন টপ অর্ডার সালমান (১১ ম্যাচে ৩৯৯ রান) ও সাইফ হাসানের (১১ ম্যাচে ৩৮৪ রান) জুটি, পেস বোলার থেকে ব্যাটসম্যান পরিচয়ে আত্মপ্রকাশ করা মোহামেডানের আরিফুল (৩৬৯ রান) ও লীগ জুড়ে ছিলেন আলোচনায়। তবে সকল তারকার অংশগ্রহনে সদ্য সমাপ্ত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে দুই তরুন অল রাউন্ডারের পারফরমেন্স দিয়েছে দোলা। মাঝারিমানের দল গড়ে,প্লেয়ার্স পেমেন্টে টালবাহানা করেও ভিক্টোরিয়া অসাধ্য সাধন করে লীগে চতুর্থ হয়েছে ২২ বয়সী ডান হাতি স্পিন অল রাউন্ডার আল আমিন জুনিয়রের অল রাউন্ড পারফরমেন্সে (৬৭২ রান ও ১৬ উইকেট)। আর আবাহনীর শিরোপা সাফল্যের নেপথ্য ২০ বছর বয়সী তরুন অফ স্পিন অল রাউন্ডার মোসাদ্দেক সৈকতের পারফরমেন্স (৬২২ রানও ১৫ উইটে)। লিস্ট ‘এ’ ক্যারিয়ারের প্রথম ১৯টি ম্যাচে যে ছেলেটির ছিল না কোন ফিফটি, সেই আল আমিন জুনিয়র প্রিমিয়ার ডিভিশনে দেখা পেয়েছেন এক সেঞ্চুরি ৭ ফিফটি! সেখানে মোসাদ্দেক সৈকত লীগে পেয়েছেন ৫ ফিফটির দেখা।
শুধু নিজে পারফর্ম করেননি, দলের গুরুত্বপূর্ন ম্যাচ জয়েও রেখেছেন এই দুই তরুন অবদান। লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে ৫ম জুটিতে সাকিব-মোসাদ্দেক সৈকতের ৫ম উইকেট জুটির ১৪০ রান, প্রাইম ব্যাংকের বিপক্ষে ৪র্থ জুটিতে তামীম-মোসাদ্দেকের ১৭৩ রানে পরিপক্ক তরুন মোসাদ্দেককে দেখেছে আবাহনী সমর্থকরা। আল আমিন জুনিয়রেও ২টি বড় পার্টনারশিপ পেয়েছে ভিক্টোরিয়া। প্রাইম ব্যাংকের বিপক্ষে ৩য় উইকেট জুটিতে সোহরাওয়ার্দি শুভÑআল আমিনের ১৫৫ রান কিংবা রূপগঞ্জের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে ৩য় জুটিতে ফজলে রাব্বী-আল আমিনের ১২৯ রানের জুটিও কম বাহাবা পায়নি। সদ্য প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের সেরা আবিস্কার এই দুই তরুনকে নিয়ে ভাবতে হচ্ছে নির্বাচকদেরও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসরের বিস্ময় দুই তরুণ অল রাউন্ডার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ