Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোনালদোর রেকর্ডে শেষ-ষোলোয় পর্তুগাল

প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দেরিতে হলেও ঘুম অবশেষে ভেঙেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। তাঁর ঘুম ভাঙা মানেই তো জাগ্রত এক পর্তুগাল। এজন্য রেকর্ডটাও রোনালদোর পক্ষেই ছিল। টানা চার ম্যাচ গোল না পেলে জোড়া গোল দিয়েই সেই বন্ধাত্ব ঘোচান তিনি। এদিনও সেই জোড়া গোল দিয়েই টানা চার ম্যাচের গোলক্ষরা কাটালেন রিয়াল মাদ্রিদ তারকা। সেই গোলে যে পর্তুগাল জিতেছে তা নয়, হাঙ্গেরির সাথে ড্র করেছে ৩-৩ গোলে। তবে ড্র’য়ের সুবাদে পাওয়া এক পয়েন্টই নক-আউট পর্বে পৌঁছে দিয়েছে রোনালদোর দলকে।
লিঁও’র ম্যাচটি ছিল যেন গোল আর পাল্টা গোলের মহড়া ক্ষেত্র। তিনবারই এগিয়ে গিয়েও জয় নিয়ে মাঠ ছাড়া হয়নি হাঙ্গেরির। তবে গ্রæপ চ্যাম্পিয়ন হতে তাদের এই এক পয়েন্টই যথেষ্ঠ ছিল। প্রথমার্ধে ২৫ গজ দূর থেকে জোরালো শটে হাঙ্গেরিকে এগিয়ে নেন জোলতান গেরো। বিরতির কিছুক্ষণ আগে রোনালদোর বাড়ানো বলে পর্তুগিজদের সমতায় ফেরান ন্যানি। দ্বিতীয়ার্ধে ছিল ৭ নম্বর জার্সিধারী দুই দলের দুই অধিনায়কের লড়াই। লড়াইটার স্থায়িত্বকাল ছিল মাত্র ১৫ মিনিটের। এই সময়ের মধ্যেই রোমাঞ্চকর চার গোলের সাক্ষি হয় দর্শকরা। দুইবার গোল করে দলকে এগিয়ে নেন হাঙ্গেরি অধিনায়ক বালাস জুজাক। দুটি গোলেই অবশ্য ভাগ্যের ছোঁয়া ছিল। ৫৫তম মিনিটে ৩-২ গোলে পিছিয়ে পড়ার পর মাঠে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় রোনালদোকে। প্রতিবারই দলকে সমতায় ফেরান সিআর-সেভেন। ব্যাক হিলে করা তাঁর প্রথম গোলটা ছিল অসাধারণ এক হেডারে করা দ্বিতীয় গোলের চেয়ে দৃষ্টিনন্দন। সমতায় ফেরার পরও জয়-পরাজয় নির্ধারণের জন্য আধা ঘণ্টাধিক সময় হাতে ছিল, কিন্তু আর গোল করতে পারেনি কোন দলই। এ নিয়ে ইউরোর চার আসরে গোল করার রেকর্ড গড়েন রোনালদো। ম্যাচ সেরা রোনালদো বলেন, “আরেকটি রেকর্ড হল; তবে আমি সব সময় যেটা বলি, এটা স্বাভাবিকই।”
‘ই’ গ্রæপের অপর ম্যাচে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে রানার্স-আপ হয়ে পরের রাউন্ডে পৌঁছেছে আইসল্যান্ড। জিতলেই পরের রাউন্ড নিশ্চিত হত অস্ট্রিয়ার। সেই সুযোগও এসেছিল তাদের সামনে। কিন্তু আলেকজান্ডার ড্রাগোভিচের পেনাল্টি মিসে তা তো হলই না উল্টো যোগ করা সময়েরও শেষ মুহূর্তে গোল খেয়ে বিদায় নিশ্চিত হয় অস্ট্রিয়ানদের।
৬টি গ্রæপ থেকে শীর্ষ ১২টি দলের সাথে চারটি সেরা তৃতীয় স্থানধারী দল খেলবে শেষ ষোলয়। পর্তুগাল পরের রাউন্ডে সুযোগ পেয়েছে সেরা তৃতীয় হিসেবে। নক-আউট পর্বে তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে আসা ক্রোয়েশিয়া। দুই ক্লাব সতীর্থ রোনালদো-মড্রিচের মুখোমুখী হওয়া ম্যাচ হবে এটি। গ্রæপ পর্বে ধুকতে থাকা পর্তুগালের জন্য যে ম্যাচটা সহজ হবে না তা বলাই যায়। তবে এই ম্যাচে দু’দলেরই জয়ের সম্ভবনা সমান দেখছেন রোনালদো, “আমরা শেষ ষোলোতে উঠেছি এবং খুব ভালো একটা দলের মুখোমুখী হচ্ছি। আমি মনে করি, সম্ভবনা ফিফটি-ফিফটি। তারা কঠিন একটি দল, তাদের খুব ভালো খেলোয়াড় আছে। সব দল স্পেনকে হারাতে পারে না তাই আমরা তাদেরকে সমীহ করতেই হবে।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদোর রেকর্ডে শেষ-ষোলোয় পর্তুগাল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ