Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেতনের দাবিতে ইরাকের কুর্দি শিক্ষকরা ধর্মঘটে

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের হাজার হাজার শিক্ষক তাদের গত কয়েক মাসের বকেয়া বেতনের দাবিতে ধর্মঘট করছেন। ইরাকের কুর্দি অঞ্চলে তেলের দাম ব্যাপকভাবে হ্রাস পেয়েছে এবং অঞ্চলটি অর্থনৈতিক সংকটের মুখে। এ প্রেক্ষিতে আঞ্চলিক সরকারের বহু কর্মীর বেতন বকেয়া পড়েছে। সুলাইমানিয়া প্রদেশের কুর্দিস্তান শিক্ষক ইউনিয়নের উপ-প্রধান সিঞ্জার ফায়েক বলেন, গত চার মাস ধরে কুর্দিস্তানের শিক্ষকরা কোন বেতন পাচ্ছেন না। বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, সুলাইমানিয়া প্রদেশে এই ধর্মঘট চলছে।
৫০ হাজার শিক্ষক এই ধর্মঘটে অংশ নিচ্ছেন। সুলাইমানিয়ার একটি স্কুলের অধ্যক্ষ আরি আহমেদ বলেন, সরকার যতক্ষণ পর্যন্ত না আমাদের দাবি অনুযায়ী বকেয়া বেতন পরিশোধ না করছে ততক্ষণ পর্যন্ত ধর্মঘট চলবে।
কুর্দিস্থান আঞ্চলিক শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা শর্শ ঘাফুরি বলেন, কতজন শিক্ষক ধর্মঘট করছেন তা তিনি জানেন না। তবে এ সংখ্যা অনেক হতে পারে। অর্থনৈতিক সংকটের কথা ব্যাখ্যা করে ঘাফুরি বলেন, সরকার শিক্ষকদের বেতন পুরোপুরি পরিশোধ করতে গত সেপ্টেম্বর থেকে আরো অর্থের জন্য অপেক্ষা করছে। গোটা দেশের মত আঞ্চলিক সরকারের তহবিলেরও বেশিরভাগ আসে তেল বিক্রির অর্থ থেকে। তবে সেখানে তেলের মুল্য ব্যাপকভাবে কমে গেছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেতনের দাবিতে ইরাকের কুর্দি শিক্ষকরা ধর্মঘটে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ