Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাজরীনে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ৭:৩৫ পিএম

ঢাকার সাভারের আশুলিয়ায় তোবা গ্রুপের ‘তাজরীন ফ্যাশন লিমিটেড’ কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনার সাত বছর পূর্তি উপলক্ষ্যে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করেছেন আহত শ্রমিক, নিহতের স্বজন ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।
শনিবার সন্ধ্যায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) ও ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আবিসি) সাভার-আশুলিয়া কমিটির উদ্যোগে তাজরীন গার্মেন্টস এর সামনে এই মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।
এসময় নিহতের সংখ্যা অনুযায়ী শতাধিক মোমবাতি প্রজ্জ্বলন করা হলে নিহত ও নিখোঁজ শ্রমিকদের স্বজনদের কান্নায় ভারী হয়ে ওঠে চারপাশ। মোমবাতি হাতে ‘তাজরীন, টাম্পাকো, রানা প্লাজা আর না, আর না’ এই শ্লোগান তুলে নিহতদের স্মরণ করা হয়।
এছাড়া নিহত শ্রমিকদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়ার আয়োজন করা হয়।
মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠান থেকে নের্তৃবৃন্দ ও শ্রমিকরা বলেন, তাজরিন ও রানা প্লাজাসহ সারাদেশের বিভিন্ন কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আইএলও কনভেনশন-২১২ এবং মারাত্মক দুর্ঘটনা আইন ১৮৫৫-এর ভিত্তিতে সারা জীবনের ক্ষতি ও বিভিন্ন দুর্ঘটনায় আদালতের আদেশ পত্র, ক্ষতিপূরণের বিবেচনায় ক্ষতিগ্রস্থ্য শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে হবে। এছাড়া একটি জাতীয় মানদন্ড তৈরি করতে হবে। যেখানে আহত ও ক্ষতিগ্রস্থ্য শ্রমিকদের দীর্ঘমেয়াদি চিকিৎসা এবং পুনর্বাসন নিশ্চিত করতে হবে। এছাড়া মৃত্যু, ভয়হীন নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করতে সংশ্লিষ্টদের সোচ্চার ও সক্রিয়া হওয়ার আহ্বান জানান।
মোমবাতি প্রজ্জলন অনুষ্ঠানে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
২০১২ সালের ২৪শে নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকার তাজরীন ফ্যাশন নামের একটি পোশাক কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটে। এই ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে ১১৩ জন শ্রমিকের প্রাণহানিসহ তিন শতাধিক শ্রমিক আহত হয়। যারা হারিয়েছে তাদের কর্মক্ষমতা। এখন তারা জীবনযাপন করছেন মানবেতর। দেশের ইতিহাসে শতাধিক শ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুর ট্রাজেডি এটাই ছিল প্রথম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ