Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিল্লির দূষণ নিয়ে উদ্বিগ্ন ডিক্যাপিও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ৫:০২ পিএম

হলিউড তারকা এবং পরিবেশকর্মী লিওনার্দো ডিক্যাপ্রিও দিল্লির মাত্রাতিরিক্ত দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন। এই বিষয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছেন তিনি। বিভিন্ন সংগঠন দিল্লির দূষণ কমানোর দাবিতে পথে নেমেছে। নিজের পোস্টে সেই বিষয়টিকেই তুলে ধরেছেন লিওনার্দো।

ইনস্টাগ্রামে অস্কার-বিজয়ী অভিনেতা লিখেছেন, ‘নয়াদিল্লির ইন্ডিয়া গেটে ১৫০০-এর বেশি নাগরিক জড়ো হয়েছিলেন। শহরের দূষণের মাত্রা কমানোর দাবি তোলেন সবাই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, ভারতের দূষণ প্রতি বছর ১৫ লাখ মানুষকে মারতে পারে।’ দূষণ প্রতিরোধ সরকার থেকে যা যা পদক্ষেপ নেয়া হয়েছে, তার একটা তালিকাও তুলে ধরেছেন ডিক্যাপ্রিও। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর অফিস থেকে বিষয়টি গুরুত্ব দিয়ে বিচার করা হয়েছে। প্রতিবাদের কয়েক ঘণ্টার মধ্যেই একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

সম্প্রতি দীপাবলির পর থেকেই দিল্লিতে মাত্রাতিরিক্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে দূষণের মাত্রা। পাঞ্জাব ও হরিয়ানার ফসলের ক্ষেত পোড়ানোকে অনেকে এই দূষণের জন্য দায়ী করলেও দিল্লিতে গাড়ির সংখ্যা ও বহুতল নির্মাণও এর জন্য অনেকাংশে দায়ী বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সূত্র: টিওআই।

 

কি-ওয়ার্ড: লিওনার্দো, ডিক্যাপ্রিও, দিল্লি, দূষণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লির দূষণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ