Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সব সমীকরণে এগিয়ে আবাহনী

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ  সংবাদদাতা : আজ যখন শেষ রাউন্ডে তিন ভেন্যুতে লড়বে ৬ দল, তখন ওই ম্যাচগুলোর ফলাফলের উপরই কিন্তু লীগ শিরোপা নিষ্পত্তি হচ্ছে না। তাকিয়ে থাকতে হচ্ছে গত ১২ জুন বিকেএসপিতে আবাহনী-প্রাইম দোলেশ্বরের স্থগিত ম্যাচটির ভাগ্য নির্ধারণের দিকে ! গত দুই মওসুমে শেষ রাউন্ডে নিষ্পত্তি হয়েছে শিরোপা, অতীতে ঢাকা ক্রিকেট লীগে এমন রুদ্ধশ্বাস শিরোপা উৎসবের সঙ্গে পরিচিত দর্শক। তবে শেষ রাউন্ডে দাঁড়িয়ে একটি স্থগিত ম্যাচের ভাগ্যের দিকে তাকিয়ে থাকাÑ এমন ঘটনা অতীতে কখনো ঘটেনি।
আজ মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রাইম ব্যাংকের বিপক্ষে আবাহনী জিতলে ৩ মওসুম পর শিরোপা পুনরুদ্ধারের হাসি হাসবে আবাহনী। তবে আবাহনী যদি হেরে যায় এবং প্রাইম দোলেশ্বরের বিপক্ষে রূপগঞ্জ জিতে গেলে দুই পয়েন্ট এগিয়ে থাকায় শিরোপার সম্ভাবনা ঝুলে পড়বে রূপগঞ্জের দিকে। তখন আবাহনী- দোলেশ্বরের স্থগিত ম্যাচটির উপর নির্ভর করবে শিরোপা নিষ্পত্তি। তবে আবাহনী যদি প্রাইম ব্যাংকের কাছে হেরে যায় এবং প্রাইম দোলেশ্বর যদি লিজেন্ডস অব রূপগঞ্জকে হারিয়ে দেয় তাহলে স্থগিত ম্যাচের রায়টাই হবে শিরোপা নির্ধারণে বিবেচ্য। কারণ তখন স্থগিত ম্যাচের ভাগ্য দোলেশ্বরের দিকে ঝুলে পড়লেও বিকেএসপির ম্যাচে লিজেন্ডস অব রূপগঞ্জ- প্রাইম দোলেশ্বরের ফলাফল হবে না বিবেচ্য। হেড টু হেড এবং নেট রান রেটে আবাহনী এগিয়ে থাকায় লিজেন্ডস অব রূপগঞ্জের শিরোপা সম্ভাবনা তখন থাকবে না বললেই চলে।
আম্পায়ারদের অপারগতায় ম্যাচটি যদি বিশেষ কমিটির রায়ে পরিত্যক্ত ঘোষিত হয়, এবং ওই ম্যাচে যদি উভয় দল ১ পয়েন্ট করে অর্জন করে তাহলে হেড টু হেড এ প্রাইম দোলেশ্বরের চেয়ে এগিয়ে থাকার সুবাদে (প্রথম পর্বে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে আবাহনীর জয়) আবাহনী  মেতে উঠবে শিরোপা উৎসবে। শুধু হেড টু হেডই নয়, মোহামেডানকে ২৬০ রানে হারিয়ে দেয়ায় নেট রান রেটে এতোটাই এগিয়ে আবাহনী যে, সব সমীকরণেই সুবিধাজনক অবস্থানে আবাহনী।
গত ১২ জুনের ম্যাচ নিয়ে কম নাটক হয়নি। ১৯১ রানে দোলেশ্বরের কাছে অল আউট হয়ে হতাশ আবাহনী অধিনায়ক তামিম দোলেশ্বরের ইনিংসে একটি স্ট্যাম্পিংয়ের আবেদন প্রত্যাখ্যাত হয়ে আম্পায়ার গাজী সোহেলের উপর তেড়ে গেছেন, অশ্রাব্য ভাষায় তর্ক করেছেন। তাতে নিরাপত্তাহীনতায় ভুগে ২ আম্পায়ার বেলস ফেলে দিয়ে ম্যাচ পরিচালনায় জানিয়েছেন অপারগতা। সেই ম্যাচের অনাকাক্সিক্ষত ঘটনার তদন্ত ৭২ ঘণ্টার মধ্যে সম্পন্ন করার নির্দেশ বিসিবি সভাপতি দিয়েছেন গত ১৯ জুন। গতকাল সেই তদন্ত কমিটি শুনানীতে ডেকেছেন সংশিষ্টদের!  স্থগিত ওই ম্যাচটির রায় দিতে পারেননি গতকাল ওই কমিটি। সব ম্যাচ শেষ হবার আগে ওই ম্যাচের রায় দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞ কমিটির সদস্য ও আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান নাজমুল করিম  টিংকু। অর্থাৎ আজ উৎকণ্ঠা নিয়েই লিজেন্ডস অব রূপগঞ্জ-প্রাইম দোলেশ্বরের ম্যাচটি গড়াচ্ছে মাঠে !  
গতকাল দুপুরে টানা ৩ ঘন্টা ধরে চলেছে শুনানী। আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান নাজমুল করিম টিংকু, টেকনিক্যাল কমিটি থেকে আতাহার আলী খান ও বিসিবির প্রধান ম্যাচ রেফারি রকিবুল হাসান থাকলেও ছিলেন না ডিসিপ্লিন্যারি কমিটি থেকে কমিটির শেখ সোহেল। শুনানীতে আবাহনীর অধিনায়ক তামিম ইকবাল, ওই ম্যাচের দায়িত্বরত দুই আম্পায়ার গাজী সোহেল, তানভীর হায়দার ও ম্যাচ রেফারি মন্টু দত্ত এবং সিসিডিমের পরিচালক রকিব হায়দার পাভেলকে ডাকা হয়।
শুনানি শেষে টিংকু জানিয়েছেনÑ‘শুনানি চলছে, এখনও শেষ হয়নি। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই আমরা জানাতে পারবো।  যে সময়ে এটার শুনানি আরম্ভ হয়েছে, তার ফল কিভাবে দেওয়া সম্ভব! অনেকের  কথা শুনতে হবে, অনেক  কিছু জানতে হবে।’ শেষ রাউন্ডের ম্যাচ শেষে স্থগিত ওই ম্যাচের ভাগ্য জানানো হলে রায় হতে পারে প্রভাবিত। সে শংকাই করছে শিরোপা রেস জমিয়ে তোলা আবাহনীর ২ প্রতিপক্ষ লিজেন্ডস অব রূপগঞ্জ এবং প্রাইম দোলেশ্বর। তবে বিসিবি’র বেতনভুক্ত প্রধান ম্যাচ রেফারী রকিবুল হাসান সে শংকা উড়িয়ে দিয়েছেনÑ ‘আমাদের সিদ্ধান্ত হবে  নিরপেক্ষ, আমরা সবাই নিরপেক্ষ এখানে। শিরোপা নির্ধারণ না কার পক্ষে গেল, তা নিয়ে  আমরা ভাবছি না। কালকের (আজ)  ম্যাচের সঙ্গে এর কোন সম্পৃক্ততা নাই।’ গতকাল শুূনানীতে আম্পায়ারের গাজী সোহেলের সঙ্গে  অসদাচারণে অভিযুক্ত তামিমকে শুনানীতে ডেকে প্রায় দুই ঘণ্টা কথা বলেছেন তদন্ত কমিটি।  জেনেছেন তার কাছ থেকে অনেক কিছু। গতকাল শুনানি শেষে এ তথ্যই দিয়েছেন রকিবুল হাসানÑ‘রিপোর্টে তামিম ইকবালের বিপক্ষেও অনেকগুলো অভিযোগ ছিল। তাই তাকে আমরা ডেকেছি। এছাড়া আমাদের আম্পায়ার যারা ছিল, ম্যাচ রেফারি ছিল- তাদেরকেও  ডেকেছি।’
গত দুই মওসুমে ভাগ্য প্রবঞ্চনা করেছে প্রাইম দোলেশ্বরের সঙ্গে। দু’বারই শিরোপার কাছাকাছি যেয়ে স্বপ্ন ভঙ্গ হয়েছে, ২০১২-১৩ মওসুমে তৃতীয় স্থানে থেকে হতে হয়েছে সন্তুষ্ট। ২০১৪-১৫ মওশুমে শেষ রাউন্ডে প্রাইম ব্যাংকের কাছে হেরে যাওয়ায় শিরোপা সম্ভাবনা থেকে ধাক্কা খেয়ে রানার্স আপে থেমেছে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ডিসিপ্লিনে সেরা দল প্রাইম দোলেশ্বর। এবারো এমন পরিণতির শংকা প্রবল,তা মেনে নিয়েই শেষ ম্যাচে অবতীর্ণ হচ্ছে কেরানীগঞ্জের দলটি। এমনটাই জানিয়েছেন দলটির ম্যানেজার অনিমেষ দাসÑ‘হাতের মুঠোয় থাকা ম্যাচটি যখন স্থগিত হয়ে গেল, তখন থেকেই আমাদের ক্রিকেটাররা ভেঙ্গে পড়েছে। তারপরও আগামীকালকের ম্যাচে আমরা জিততে চাই। স্থগিত ম্যাচের রায় কি হবে, তা আপাতত: মাথায় আনছি না।’

সুপার লীগের ৪র্থ রাউন্ড (অসমাপ্ত) শেষে পয়েন্ট তালিকা
ক্লাব    ম্যাচ    জয়    হার    টাই/পরি    পয়েন্ট    নে/রা/রে
আবাহনী লি.    ১৪    ১০    ৪    -    ২০    +০.৯২৫
লিজেন্ডস অব রূপগঞ্জ    ১৫    ৯    ৪    ১/১    ২০    +০.২৪৬
প্রাইম দোলেশ্বর    ১৪    ৯    ৫    -    ১৮    +০.৪০১
ভিক্টোরিয়া স্পোর্টিং    ১৫    ৮    ৬    ১    ১৭    +০.০০১
মোহামেডান স্পোর্টিং    ১৫    ৮    ৭    -    ১৬    -০.২০৫
প্রাইম ব্যাংক    ১৫    ৭    ৮    -    ১৪    +০.১০৬



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সব সমীকরণে এগিয়ে আবাহনী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ