Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় বুলবুলের তাণ্ডব: পানিবন্দী বাস্তুহারাবাসী

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৯, ১২:০৯ পিএম

দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় ‘বুলবুল’ তাণ্ডব চালিয়েছে খুলনায়। ঝড়ের আঘাতে খুলনা নগরসহ জেলার বিভিন্ন এলাকাজুড়ে বিধ্বস্ত হয়েছে এক হাজারেরও বেশি ঘরবাড়ি। ভারী বর্ষণের কারণে পানিতে তলিয়ে গেছে মাছের ঘের ও ফসলি জমি। জলাবদ্ধতা তৈরি হয়েছে বহু এলাকায়। তার আগে থেকে বিদ্যুৎহীন হয়ে পড়েছে খুলনা। এজন্য ঝড়কবলিত খুলনাবাসী পড়েছে আরও দুর্ভোগে।
এদিকে পানিবন্দী হয়ে পড়েছে খুলনা নগরীর খালিশপুরের বাস্তহারা কলোনির বাসিন্দারা। বিপর্যস্ত হয়ে পড়েছে এখানকার বসবাসকারী মানুষের জীবন। রাস্তা-ঘাট, ঘর-বাড়ি পানিতে তলিয়ে রয়েছে। ঘরের ভিতরে পানিতে থৈ থৈ করছে।
বেশ কয়েকটি রাস্তায় এখনও হাটু সমান পানি রয়েছে। শুধু মানুষই নয়, এখানকার গবাদি পশু-পাখিও চরম দুর্ভোগে পড়েছে। ভারী বর্ষণের কারণে এ দুর্দশার সৃষ্টি হয়েছে। অপর দিকে অসংখ্য খানাখন্দের কারণে মুজগুন্নী মহাসড়কের বেহাল দশা। বিশেষ করে মুজগুন্নী পার্কের সামনে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বয়রা মোড় পর্যন্ত রয়েছে অসংখ্য গর্ত। ফলে যানবাহন ও পথচারীদের চলাচলে দুর্ভোগে পড়ছে।
সরেজমিনে দেখা যায়, বাইপাস সড়ক থেকে বাস্তহারা কলোনীতে প্রবেশের প্রধান সড়কটিতে হাটু সমান পানি। এখানে থাকা পুকুর ও রাস্তা পানিতে সমান হয়ে গেছে। দেখলে বোঝার অবস্থা ছেয় যে এখানে রাস্তা রয়েছে। হাটু পানি পেরিয়ে কিছু দূর যেতেই সেমিপাকা ১নং সড়ক দিয়ে শুরু। এ সড়কটি সম্পূর্ণ পানিতে সয়লাব। শুধু এই সড়কই ছয়, সবগুলো রাস্তার প্রায় একই অবস্থা। দু-একটি স্থানে কিছুটা কম রয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার দিনগত রাতে উপকূলে আছড়ে পড়া বুলবুল রোববার সকাল পর্যন্ত উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে এগিয়ে চলেছে। এটি ঘণ্টায় ৮-১০ কিলোমিটার গতিতে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।
ভোর থেকেই খুলনাজুড়ে তা-ব চালায় বুলবুল। বিদ্যুৎহীন হয়ে পড়া এ জেলায় সকাল ১০টা পর্যন্তও তীব্র বাতাস ও বর্ষণ চলছিল। ঝড়ের কারণে খুলনা নগরসহ জেলাজুড়ে দোকানপাট বন্ধ থাকতে দেখা যায়।
ভারী বর্ষণের কারণে নগরের শান্তিধাম মোড়, রয়্যাল মোড়, বাইতি পাড়া, তালতলা, মডার্ন ফার্নিচার মোড়, পিকচার প্যালেস মোড়, পিটিআই মোড়, সাতরাস্তার মোড়, শামসুর রহমান রোড, আহসান আহমেদ রোড, দোলখোলা, নিরালা, বাগমারা, মিস্ত্রিপাড়া, ময়লাপোতা, শিববাড়ি মোড়, বড় বাজার, মির্জাপুর রোড, খানজাহান আলী রোড, খালিশপুর মেঘার মোড়, দৌলতপুর, নতুনবাজার, পশ্চিম রূপসা, রূপসা স্ট্যান্ড রোড, সাউথ সেন্ট্রাল রোড, বাবুখান রোড, লবণচরা বান্দা বাজারসহ প্রায় সব এলাকার রাস্তায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। এসব এলাকার অনেক ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে পানিও ঢুকে গেছে। নিম্নাঞ্চলের বস্তি ঘরগুলোতে দেখা গেছে হাঁটুপানি। অনেক এলাকার ভবনের নিচতলায়ও পানি ডুকে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় বুলবুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ