Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাবিপ্রবির শিক্ষার্থীদের সপ্তম দিনের বিক্ষোভ চলমান

ভিসি, প্রক্টরিয়াল বডি এবং আন্দোলনকারী শিক্ষার্থীরা নিজ নিজ অবস্থানে অনড়

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ৪:৩৪ পিএম | আপডেট : ৪:৪৫ পিএম, ৫ নভেম্বর, ২০১৯

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসির পদত্যাগসহ এক দফা দাবীতে আন্দোলন অব্যাহত আছে। উদ্ভূত পরিস্থিতি ক্রমেই জটিল আকারের নিচ্ছে । তীব্র হয়ে উঠছে শিক্ষার্থীদের আন্দোলন। কার্যত: পাবিপ্রবি’র ভিসি এবং তাঁর প্রক্টরিয়াল বডি এবং আন্দোলনরত শিক্ষার্থীরা নিজ নিজ অবস্থানে অনড় রয়েছেন। আজ মঙ্গলবার ৭ম দিনের মতো
উপাচার্য প্রফেসর ড. রোস্তম আলী সহ প্রশাসনিক কর্মকর্তাদের পদত্যাগের এক দফা দাবীতে বিক্ষোভ করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ৭ম দিনের মতো সকাল থেকে ক্যাম্পাসে এক দফা দাবীতে বিক্ষোভ মিছিল বের করে আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করে তারা। শিক্ষার্থীদের এক দফা দাবী মানা না হলে ভর্তি পরীক্ষা বন্ধসহ লাল কার্ড প্রর্দশনীর হুশিয়ারী দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সম্প্রতি ফাঁস হওয়া পাবিপ্রবি উপাচার্য ড. এম রোস্তম আলীর কাছে চাকুরী প্রার্থীর ঘুষ ফেরত চাওয়ার অডিও বিষয়ে স্বাধীন তদন্ত কমিটি গঠন করে তদন্ত করাসহ ৪ দফা দাবী ১২ দফায় পরিনত হয়। পরে এক দফা দাবী আদায়ে তারা বিক্ষোভ-সমাবেশ চালিয়ে যাচ্ছেন। দাবি পূরণে আন্দোলন করে আসছেন তারা। কিন্তু দাবী পূরণে বেঁধে দেওয়া সময়সীমা পার হলেও বিশ^বিদ্যালয় প্রশাসন এখনও কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। তাই উপাচার্যসহ প্রশাসনিক কর্মকর্তাদের পদত্যাগের এক দফা দাবিতে গত বুধবার ৩০ নভেম্বর থেকে আন্দোলন শুরু করেছেন । আগামী ১৫ নভেম্বর বিশ^বিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আগেই দাবী বাস্তবায়ন চান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, আমাদের দাবী কথা আলোচনায় না বসে রবিবার রাতে বিশ^বিদ্যালয়ের বাংলো ভিসি স্যার চলে যান। পরে বিষয়টি জানাজানি হয়ে গেলে ভিসি স্যার সোমবার রাতে ফিরে আসেন ক্যাম্পাসে। শিক্ষার্থীরা বলেন, ভিসি স্যার সকল বিভাগীয় প্রধানদের ফোনের মাধ্যমে ভর্তি পরীক্ষা এবং আন্দোলন বন্ধ করার জন্য সকল ধরণের কার্যক্রম আগামী ২০ তারিখ পর্যন্ত বন্ধের নির্দেশ প্রদান করেছেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।
শিক্ষার্থীরা বলেন, ভিসি সাধারন শিক্ষার্থীদের আন্দোলনকে কোনো আমলেই নিচ্ছেন না তিনি। আমরাও সিদ্ধান্ত নিয়েছি আমাদের আন্দোলন চালিয়ে যাওয়ার । সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এই বিশ^বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হতে দেওয়া হবে না। আগামী কাল ভিসি স্যার এবং অযোগ্য প্রশাসনের বিরুদ্ধে লাল কার্ড প্রর্দশন কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান ।

এদিকে, শিক্ষার্থীদের দাবির বিষয়ে সংকট নিরসনের জন্য জরুরী ভিত্তিতে প্রভোস্ট, অনুষদ ডীন, প্রক্টর ও ছাত্র উপদেষ্টাদের নিয়ে জরুরী বৈঠক করে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে বলে সাংবাদিকদের জানান প্রক্টর প্রীতম কুমার । কমিটির প্রধান বঙ্গবন্ধু হলের প্রভোস্ট মোঃ সাইফুল ইসলামকে সমন্বয়ক করে তার উপর দায়িত্ব প্রদান করা হলেও তিনি এই দায়িত্বের কথা অস্বীকার করে বলেন, তাঁকে মৌখিক ভাবে বলা হয়েছে। আমি এই ধরনের কোন দায়িত্ব গ্রহণ করিনি। তবে ভিসি স্যারের কথার জন্য আমরা ছাত্রদের ডেকে ছিলাম তারা ভিসি স্যার ছাড়া আলোচনায় বসতে রাজি হয়নি। পরে আর শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসা হয়নি বলে জানান তিনি। কিন্তু দায়িত্ব প্রাপ্ত শিক্ষকরা এখনও ছাত্রদের সাথে কোন ধরণের আলোচনায় বসেননি বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
প্রসঙ্গত : পাবিপ্রবি’র ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলী ইতোপূর্বে এই স্টাফ রিপোর্টার তাঁর সাথে মোবাইলে যোগাযোগ করলে ‘ ভিসি বলেছিলেন, এগুলো ষড়যন্ত্র। আজ মঙ্গলবার তাঁর সাথে মোবাইলে যোগাযোগ করলে তিনি বলেন, ‘এখন আমি আর কিছুই বলবো না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাবিপ্রবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ