Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৪০০ পাকিস্তানি বন্দিকে মুক্তি দিয়েছে সউদী-আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ২:৪৮ পিএম

সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাত কমপক্ষে ২ হাজার ৪০০ জন পাক বন্দিকে মুক্তি দিয়েছে। মুক্তিপ্রাপ্ত প্রায় আড়াই হাজার বন্দিদের মধ্যে সউদী আরব থেকে রয়েছেন ১ হাজার ২৪৫ জন। আর সংযুক্ত আরব আমিরাত থেকে ১ হাজার ২০০ জন। খবর পাকিস্তান টুডে এর

পাকিস্তান টুডে জানাচ্ছে, গত এক বছর ধরে সউদী ও আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নসহ এ বিষয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল ইমরান খান সরকার।
আর তারই অংশ হিসেবে সউদী এবং আমিরাত তাদের দেশে বন্দি থাকা পাক নাগরিকদের মুক্তি দিয়েছে।

এই ঘটনাকে ইমরান খান সরকারের শাসনামলে নজিরবিহীন বলে উল্লেখ করা হয়েছে বলে এপিপিকে বলেন পাকিস্তানের মানব সম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের (অপহেড) এক কর্মকর্তা।

ওই কর্মকর্তা বলেন, যখন তেহরিক-ই ইনসাফ (পিটিআই) সরকার ক্ষমতায় আসে তখন সউদী আরবের কারাগারে ৩ হাজার ৩০০ এবং আরব আমিরাতের কারাগারে ২ হাজার ৫শ ২১ জন পাকিস্তানি বন্দি ছিল।

পাকিস্তানের বর্তমান ক্ষমতাসীন সরকার এ বিষয়ে উদ্যোগ নিলে গত এক বছরে সউদী আরব থেকে প্রায় ৩৮ শতাংশ এবং সংযুক্ত আরব আমিরাত থেকে ৪৮ শতাংশ পাকিস্তানি বন্দিকে মুক্ত করা সম্ভব হয়েছে বলে তথ্য দেন তিনি। এক্ষেত্রে সরকার এসব বন্দিদের মুক্ত করতে আর্থিক এবং আইনি সহায়তা প্রদান করেছে বলেও উল্লেখ করেন ওই কর্মকর্তা।

উল্লেখ্য, আন্তর্জাতিক গণমাধ্যমগুলো সংবাদ অনুযায়ী, সউদী এবং আমিরাত ছাড়াও ওমান থেকে ৫৫ জন, কুয়েত থেকে ১৮ জন, বাহরাইন থেকে ১৭ জন, কাতার থেকে ১৪ জন এবং ইরাক থেকে ১০ জন পাকিস্তানি বন্দিকে মুক্তি দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ