Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যামিলি ঝড়ে ফ্রান্সের উপকূল বিধ্বস্ত, লক্ষাধিক বাড়িতে বিদ্যুত নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ১২:২১ পিএম

প্রবলে ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে ফ্রান্সের উপকূলীয় ও দক্ষিণাঞ্চলীয় এলাকা। রবিবার রাতে অ্যামিলি নামের ঝড়টি প্রবল বেগে আঘাত হানার পর ওই এলাকায় প্রায় দেড় লাখ বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়ে। খবর ডয়চে ভেলের। দেশটির বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান এনেদিস জানিয়েছে, ঝড়ের কারণে এক লাখ ৪০ হাজারেরও বেশি বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়ে। অধিকাংশ বাড়িই পশ্চিমাঞ্চলীয় নুভেলা একিটেন অঞ্চলে। সমস্যা ঠিক করতে নিরলস কাজ করছে হাজারো কর্মী।
রবিবার দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশটির বেশিরভাগ অঞ্চলে ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি করা হয়। কিছু কিছু এলাকায় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬৩ কিলোমিটার। প্রবল ঝড়ে বহু গাছা ভেঙে পড়ে, বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে। সারাদিন প্রচন্ড ব্যস্ত ছিল দেশটির জরুরি বিভাগের টেলিফোন লাইন।
দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বেশ কয়েকটি ট্রেন যাত্রা বাতিল করা হয় এবং কয়েকটি ট্রেন ছাড়তে দেরি হয় বলে রেলওয়ে পরিচালনাকারী কোম্পানি এসএনসিএফ জানিয়েছে। ঝড় ও বৃষ্টিপাতের সময় দুটি প্রধান সড়কেও কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধ রাখা হয়। তবে প্রবল ঝড় হলেও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ