Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-রাজশাহী রুটে নতুন ট্রেন

প্রকাশের সময় : ২০ জুন, ২০১৬, ১২:০০ এএম

২৫ জুন উদ্বোধন
নূরুল ইসলাম : ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-রাজশাহী রুটে একই সাথে চালু হচ্ছে নতুন ট্রেন। লাল সবুজ কোচ দিয়ে চলবে এ দুটি ট্রেন। আগামী ২৫ জুন ট্রেন দুটির উদ্বোধন। গত শনিবার একই সাথে রেলওয়ের ব্রডগেজ ও মিটার গেজের নতুন কোচের লোড ট্রায়াল হয়ে গেল। পূর্বাঞ্চলে চট্টগ্রাম থেকে লাকসাম পর্যন্ত ট্রায়াল হলো ইন্দোনেশিয়া থেকে আনা মিটার গেজের নতুন কোচের। আর পশ্চিমাঞ্চলে সৈয়দপুর থেকে ঢাকা পর্যন্ত ট্রায়াল ছিল ভারত থেকে আনা ব্রডগেজের এলএইচবি কোচের।
ঢাকা-চট্টগ্রাম রুটে নন-স্টপ নতুন ট্রেনের নাম এখনও ঠিক হয়নি। কেউ কেউ বলছেন, নতুন ট্রেনের নাম হতে পারে সুবর্ণ স্পেশাল। কিন্তু ট্রেনের সময় ও গতি নিয়ে যে সব আলোচনা চলছে তাতে এর মান সুবর্ণ এক্সপ্রেসের চেয়ে কম হওয়ার আশংকা রেেয়ছে। সেক্ষেত্রে সুবর্ণ স্পেশাল নামটি দেয়া যুক্তিযুক্ত নয় বলে রেলওয়ের কর্মকর্তাদেরই অভিমত। জানা গেছে, প্রাথমিকভাবে নতুন এই ট্রেনের গতি সুবর্ণ’র চেয়ে কম নির্ধারণের চেষ্টা চলছে। সুবর্ণ’র চেয়েও ১০ মিনিট দেরিতে এটি গন্তব্যে পৌঁছাবে। অর্থাৎ ঢাকা থেকে চট্টগ্রাম যেতে ট্রেনটি সময় নিবে ৫ ঘন্টা ৪০ মিনিট। অথচ রেলওয়ের কর্মকর্তাদের দাবি নতুন এই ট্রেনটি সাড়ে চার ঘন্টায় ঢাকা থেকে চট্টগ্রাম যেতে পারবে। রেলওয়ের মহাপরিচালকও এক সময় সেই স্বপ্নই দেখিয়ে বলেছিলেন, নতুন কোচ এলেই তা সম্ভব। ট্রেনের এই সময় নিয়ে ইতোমধ্যে রেলওয়ের ফেসবুকগুলোতে নানা প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। বাংলাদেশে রেলওয়ের ফেসবুকে মাহবুব কবির মিলন নামে একজন লিখেছেন, ‘কেন যেন মনে হচ্ছে আবার নড়ে চড়ে বসতে হবে। কিছু বিষয় কল্যাণের সঙ্গে অসঙ্গতিপূর্ণ মনে হচ্ছে। একটি চিন্তা-চেতনার সাথে অন্যটির মিল হচ্ছে না। পুরাতন ট্রেন (৭০২) ৫ ঘন্টা ৩০ মিনিট করা হলে নতুন লাল সবুজ ট্রেন ৫ ঘন্টা ৪০ মিনিট রাখা হচ্ছে কেন? তারমানে লাল সবুজ ট্রেনের গড় গতি ৬০ কিমি-এ আনা হচ্ছে। কেন? শুনলাম ফুল লোডে লোকো (ইঞ্জিন) টানতে পারবে না। এতদিন শুনেছি, লোকো ঠিক আছে, সাদা রেক (কোচ) খারাপ। এখন লোকো খারাপ! এরপর? আমাদের সেই সভায়, ডিজি মহোদয় বলেছিলেন, সামনে নতুন কোচ আসলে সাড়ে ৪ ঘন্টায় ট্রেন আসা যাওয়া করবে। আজ একজন কর্মকর্তা জানালেন, ৩/৪ মাস পরে নতুন টাইম টেবিল করা হলে ট্রেন ৪ ঘণ্টায় করা হবে। মাশাআল্লাহ! তখন কোন লোকো সেই ট্রেন টানবে? তিনি লিখেছেন, নতুন ট্রেনের রানিং টাইম, পুরাতন ৭০১/৭০২ (সুবর্ণ) এর সঙ্গে মিল রেখে ১০ মিনিট বাড়িয়ে করা হচ্ছে। ১০ মিনিট কমিয়ে নতুন কোচের ইজ্জত সম্মান কি রাখা যেত না!
৩/৪ মাস পর, লাকসাম আখাউড়া ডাবল লাইনের কাজ শুরু হলে তো আবার অন্ধকার!! যখন সেই লাইন শেষ হবে, ততদিনে লাল সবুজ এর গায়ে বার্ধক্যের ছাপ পড়ে যাবে।”
নতুন ট্রেনের সময় নিয়েও শুরু হয়েছে সমালোচনা। ঢাকা থেকে ট্রেনটি সকাল সাতটায় ছাড়লেও চট্টগ্রাম থেকে ছাড়বে বিকাল ৫টায়। ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে। সমালোচকরা বলছেন, রাত ১১টায় যাত্রীরা কমলাপুরে নেমে এতবড় বিশাল ঢাকা শহরের বিশাল দুরত্বে বাচ্চা কাচ্চা পরিবার নিয়ে বাসায় যেতে দুর্ভোগে পড়বে। আর ট্রেন যদি লেট হয় তাহলে তো কথায় নেই। এসব বিষয়ে জানতে চাইলে রেলওয়ের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তাই কথা বলতে রাজি হননি। তারা বলেছেন, এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হওয়ার পর কথা বলা যাবে। রেল সূত্র জানায়, নতুন এই ট্রেনের জন্য লোকোও (ইঞ্জিন) অনেকটা নির্ধারণ করা হয়ে গেছে। ২৯৩৯ নম্বরের ইঞ্জিন দিয়ে গত শনিবার মিটার গেজের লাল সবুজ কোচের লোড ট্রায়াল হয়েছে। ওই লোকো দিয়েই নতুন ট্রেনটি পরিচালনা করা হবে বলে জানা গেছে। রেলওয়ের রানিং স্টাফদের কাছে পূর্বাঞ্চলের সেরা লোকো ২৯৩৯।
অন্যদিকে, ভারত থেকে আনা লাল সবুজ কোচ দিয়ে ঢাকা-রাজশাহী রুটে নতুন ট্রেন চালু হচ্ছে একই দিন। গত শনিবার সৈয়দপুর থেকে ঢাকা আসার পর লোড ট্রায়ালের ট্রেনটি ওই দিন আবার রাজশাহী যায়। রাত ১০টা ২০ মিনিটে রাজশাহী স্টেশনে পৌঁছার পর হাজার হাজার মানুষ ট্রেনটি দেখার জন্য ভিড় জমায়। গতকাল রোববার সকালে ট্রেনটি আবার সৈয়দপুরে ফিরে গেছে। ভারত থেকে আনা এলএইচবি কোচের নতুন এই ট্রেনের যাত্রী সেবার মান অনেক ভালো হবে বলে দাবি রেলওয়ের কর্মকর্তাদের। তবে শুরুতে ভারতে থেকে আনা কোচগুলো নিয়ে অনেক বিতর্ক ছিল। কোচগুলো বডি, এসির ফ্যান, ফ্রিজের ফিটিংস, ইলেকট্রিক ওয়ারিং ইত্যাদি নিয়ে কথা ওঠার পর ভারতীয় রেল কর্তৃপক্ষ সেগুলো সংশোধন করে। নতুন করে যে কোচগুলো এসেছে সেগুলোতে সমস্যাগুলো নেই।
লোড ট্রায়ালের সময় নতুন কোচগুলোতে যারা উঠেছেন তাদের সাথে কথা বলে জানা গেছে, নতুন কোচের সীটগুলো উন্নতমানের। জানালাগুলো প্রসারিত। এসি চেয়ার এবং এসি বার্থ খুবই উন্নতমানের ও আরামদায়ক। তবে ট্রেনের পাওয়ার কারের শব্দ বিকট। সেই শব্দ অনেক দূর থেকেও শোনা যায়। ফেসবুকে একজন লিখেছেন, “নতুন কোচ দেখতে গিয়ে বিকট শব্দে কানটা ঝালাপালা হয়ে গেল। পাওয়ার কারের বিকট শব্দে মনে হচ্ছিল কোনো হেলিকপ্টার বুঝি আছড়ে পড়েছে।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা-চট্টগ্রাম

২৯ জানুয়ারি, ২০২২
১৯ অক্টোবর, ২০২১
১৮ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ