Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের অর্থে কেনা হচ্ছে রেলের ২০০ কোচ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ৭:০০ পিএম

চীনের অর্থায়নে কেনা হবে বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ (এমজি) যাত্রীবাহী কোচ। ৯২৭ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে কোচ কেনার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে নন-কনসেসোনাল লোন বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। চীনের ক্রেডিট এগ্রিকাল কর্পোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক এ ব্যয়ের অধিকাংশই ঋণ দেবে। এ প্রকল্পের মোট অনুমোদিত ব্যায়ের ৭১৩ কোটি ৫১ লাখ টাকা দেবে ক্রেডিট এগ্রিকাল কর্পোরেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক এবং বাংলাদেশ সরকার সরকারের তহবিল থেকে ব্যয় হবে ২১৩ কোটি ৯৯ লাখ টাকা।

সোমবার (২৮ অক্টোবর) শেরে বাংলা নগরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দফতরে এ কমিটি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এ প্রকল্পের ঋণে সুদহার ২ শতাংশের বেশি হবে না। এটি অনেক আগের প্রকল্প। ২০১১ সালের ২০ এপ্রিল এটি অর্থনৈতিক বিয়ষ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদিত হয়। এরপর প্রকল্পের ডিপিপি গত ২০১৬ সালের ৪ অক্টোবর একনেক সভায় অনুমোদিত হয়।

তিনি বলেন, কিন্তু একটু জটিলতায় এটি বাস্তবায়ন করা সম্ভাব হয়নি। তবে আজকে সব সমস্যার সমাধান হয়ে গেছে। আজকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এখন খুব দ্রুত এ প্রকল্পটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উঠবে। তারপরই প্রকল্পটি বাস্তবায়ন হবে। ২০২০ সালের জুনের মধ্যে এসব কোচ রেলের বহরে যুক্ত হবে।



 

Show all comments
  • jack ali ২৮ অক্টোবর, ২০১৯, ৭:৪৬ পিএম says : 0
    We don't need to borrow a single penny from any country....Just our government stop looting our tax payers money... Not only that we need to bring back money from those who steal billions of dollars from our.... Why we have to depends on other counties for everything's....aren't we human being like china----china can produce everything's.....why can't we manufacture ever-things like china.....answer is our government is corrupt and they don't know how to rule a country.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ