Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

তালেবানদের সঙ্গে দ্রুত শান্তি আলোচনা শুরুর আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ২:৩৭ পিএম

আফগানিস্তানের তালেবানদের সঙ্গে অচল হয়ে পড়া শান্তি আলোচনা অবিলম্বে শুরু করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে পাকিস্তান, চীন ও রাশিয়া। এ দেশগুলো মনে করে ১৮ বছর ধরে চলমান আফগানিস্তানের যুদ্ধের একমাত্র সমাধান হতে পারে সমঝোতার মাধ্যমে। শান্তি আলোচনার নতুন এই উদ্যোগ নিয়ে মস্কোতে বৈঠক করেছেন পাকিস্তান, চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা। সেখানে শুক্রবার ওই আহবান জানানো হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতি। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

ওই বেঠকে উপস্থিত ছিলেন চারটি দেশের সিনিয়র কর্মকর্তারা। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন আফগানিস্তান বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ। তিনি নয় মাস ধরে তালেবানদের সঙ্গে একটি শান্তি চুক্তি করার জন্য তালেবান নেতাদের সঙ্গে কাতারের রাজধানী দোহায় ধারবাহিক বৈঠক করেছেন।

এক্ষেত্রে তিনি সফলও হয়েছিলেন। কিন্তু শেষ মুহূর্তে তার প্রচেষ্টা নস্যাৎ করে দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। গত মাসে তালেবান নেতাদের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে। কিন্তু আফগানিস্তানে মার্কিন সেনাদের ওপর তালেবানের হামলাকে উদ্ধৃত করে তিনি সেই বৈঠক বাতিল করেন। ফলে সাজানো একটি প্রচেষ্টা শেষ হয়ে যায়।

তারপর থেকে শান্তি প্রক্রিয়াকে জীবিত করতে প্রচেষ্টা চলছে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পাকিস্তান। এ মাসের প্রথম দিকে ইসলামাবাদে বৈঠক অনুষ্ঠিত হয় মোল্লা আবদুল গনি বেরাদরের নেতৃত্বাধীন তালেবান প্রতিনিধি দল ও জালমে খলিলজাদের মধ্যে। ধারণা করা হয়, তালেবানরা একটি যুদ্ধবিরতিতে সম্মত হতে রাজি হয়েছে। অথবা অন্ততপক্ষে সহিংসতা ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনতে সম্মত হয়েছে, যাতে শান্তি আলোচনা শুরু করার মতো পরিবেশ সৃষ্টি হয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, মস্কোর আলোচনায় নতুন করে সমঝোতার টেবিলে ফিরে আসার প্রয়োজনীয়তার কথা জোর দিয়ে তুলে ধরেছে পাকিস্তান। তাদের এ প্রচেষ্টাকে অনুমোদন দিয়েছে চীন ও রাশিয়া। আলোচনার পরে এক বিবৃতিতে বলা হয়েছে পাকিস্তান, চীন ও রাশিয়া যুক্তরাষ্ট্রের কাছে আহবান জানিয়েছে আলোচনার টেবিলে ফিরে আসতে এবং আলোচনা শুরু করতে। এ আহবানে দূত খলিলজাদ সম্মত হয়েছেন কিনা তা স্পষ্টভাবে জানা যায় নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ