Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএমপি পা রাখল ১৩ বছরে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আজ ১৩তম বর্ষে পা রাখছে ‘বরিশাল মহানগর পুলিশ (বিএমপি)। ২০০৬ সালের ২৬ অক্টোবর বিকেলে মহানগরীর ওয়াপদা কলোনি মাঠে বিএমপির আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন তৎকালীন সিটি মেয়র মুজিবুর রহমান সারোয়ার। শুরুতে শুধুমাত্র সাবেক কোতয়য়ালী থানা নিয়ে এ মহানগর পুলিশ ইউনিটের যাত্রা শুরু হলেও বর্তমানে থানার সংখ্যা ৪টি। তবে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে কোন আনুষ্ঠনিকতা নেই।
তবে প্রতিষ্ঠার এক যুগ অতিক্রম করলেও আজ পর্যন্ত দেশের গুরুত্বপূর্ণ এ পুলিশ ইউনিটের নিজস্ব সদর দপ্তর ভবন হয়নি। নেই পরিপূর্ণ পুলিশ লাইন্সও। এখনো একটি ভাড়া বাড়িতে বিএমপি’র সদর দপ্তর এবং জেলা পুলিশের পুরনো একটি হাসপাতাল ভবনে পুলিশ লাইন্স-এর কার্যক্রম চলছে। ফলে বেশিরভাগ পুলিশ ফোর্সই অনেক কষ্ট করে দিনযাপন করছেন।
তবে ইতোমধ্যে ওয়াপদা কলোনির মধ্যে পানি উন্নয়ন বোর্ডের প্রায় এক একর জমি পুলিশ অধিদপ্তর কিনে নিয়ে সেখানে বিএমপি’র সদর দপ্তর ভবনের নির্মান কাজ শুরু হয়েছে। নগরীর রূপাতলী এলাকায় প্রায় ২৫ একর জমি হুকুম দখল করে সেখানে পুলিশ লাইন্স-এর নির্মাণ কাজও শুরু হয়েছে। ২০২১-এর জুনের মধ্যে এ দুটি জনগুরুত্বপূর্ণ অবকাঠামোর কাজ শেষ হবে বলে কর্তৃপক্ষ আশা করছেন।
এদিকে বিএমপি প্রতিষ্ঠাকালীন সময়ের জনবল মঞ্জুরি প্রায় সাড়ে ১২শ’ থেকে ২ হাজার ৭৩-এ উন্নীত হয়েছে। তারপরও রয়েছে ব্যাপক শূন্যতা। বরিশাল মহানগর পুলিশে একজন অতিরিক্ত কমিশনারসহ প্রায় ৪শ’ পদ শূন্য রয়েছে। অতিরিক্ত উপ-কমিশনার’এর ৯টি, সহকারী কমিশনারের ৭টি, ইনেসপেক্টরের ১৯টি, এসআই-এর প্রায় ৭৫টি, টিএসএআই-এর দুটি, সার্জেন্ট-এর ১০টি এবং কনেস্টবল এর প্রায় ১৭০টি পদ শূন্য রয়েছে বলে জানা যায। তবে গত এক যুগে এ মহানগর পুলিশ ইউনিটের অনেক উন্নয়ন ঘটেছে। যানবাহন থেকে শুরু করে বেশ কিছু ক্ষেত্রে উন্নয়ন ঘটলেও নগরীর ট্রাফিক ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট নয় নগরবাসী। এ নগরীতে হাইড্রোলিক হর্ন বন্ধে নূন্যতম কোন পদক্ষেপ নেই। নগরীজুুড়ে দানবের মত দাপিয়ে বেড়াচ্ছে মাহিন্দ্রাÑআলফা’র মত বড় মাপের থ্রিÑহুইলার। এরপরেও জনবান্ধব ট্রাফিক ব্যবস্থা গড়ে তোলার তেমন কোন উদ্যোগ নেই। উপরন্তু যাত্রীবান্ধব ইজবাইক বন্ধ করে দেয়া হয়েছে জনমতকে উপেক্ষা করেই। ফলে নগরবাশীল দুর্ভোগ কার্যত বেড়েছে।
বরিশাল মহানগর পুলিশের সার্বিক কার্যক্রম সম্পর্কে পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান-বিপিএম’র সাথে আলাপ করা হলে তিনি জানান, আমরা চেষ্টা করছি জনবান্ধব বিএমপি গড়ে তুলতে। নগরবাসীর মতামত নিয়ে এবং নাগরিকদের সম্পৃক্ত করেই আমরা এ নগরীর আইনÑশৃঙ্খলা আরো উন্নয়নের চেষ্টা করছি। তিনি বলেন প্রতিমাসে প্রতিটি থানায় ‘ওপেন হাউজ ডে’ পালিত হয়। যেখানে নগরীর যেকোন মানুষ পুলিশসহ আইনÑশৃঙ্খলা সম্পর্কে তাদের বক্তব্য তুলে ধরতে পারছেন।
পুলিশ কমিশনার নিজে ওপেন হাউজ ডে’র সভায় উপস্থিত থাকেন বলে জানিয়ে এ নগরীর আইনÑশৃঙ্খলাসহ পুলিশি কার্যক্রমে নগরবাসীর মতামতের মূলায়ন করা হয় বলেও জানান। নগরীর ট্রাফিক ব্যবস্থা সম্পর্কে আরো কার্যকর ব্যাবস্থা গ্রহণের কথাও জানান তিনি। বিএমপির প্রতিষ্ঠাবাষিকী উদযাপন সম্পর্কে তিনি বলেন, ২৬ অক্টোবর যেহেতু কমিউনিটি পুলিশিং ডে পালিত হচ্ছে, তাই সুবিধাজনক দিনে এ ইউনিটের প্রতিষ্ঠাবার্ষিকীও পালিত হবে বলে জানান পুলিশ কমিশনার। তবে বরিশাল মহানগর পুলিশে অবিলম্বে আরো অন্তত ৩টি থানা প্রতিষ্ঠা জরুরি বলে মনে করছেন নগরবাসী। এখনো কোতয়ালী থানার পরিধি বিশাল। এ থানাটির পুনর্গঠন জরুরি। অবিলম্বে নগরীর নবগ্রাম রোড-চৌমহনী থেকে পশ্চিম কড়াপুর পর্যন্ত একটি থানা, রূপাতলী-জাগুয়া এলাকা নিয়ে আরেকটি থানা এবং চরমোনাই ও সংলগ্ন এলাকা নিয়ে তৃতীয় থানা প্রতিষ্ঠার দাবি রয়েছে নগরবাসীর।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএমপি

৮ জানুয়ারি, ২০২১
২৬ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ