Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব মুক্ত অর্থনৈতিক অঞ্চল অ্যাওয়ার্ড পেল বেজা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ৭:২২ পিএম

বিশ্ব মুক্ত অর্থনৈতিক অঞ্চল অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজা। আসছে মাসের ১৩ থেকে ১৫ তারিখের মধ্যে মোনাকোতে অনুষ্ঠিত অনুষ্ঠানে তুলে দেওয়া হবে এই পুরষ্কার। অর্থনীতিকে এগিয়ে নিতে বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠছে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ধারণা। দেশী-বিদেশী বিনিয়োগকারীরা যেখানে পেয়ে থাকেন শুল্কমুক্তসহ বেশ কিছু বিশেষ সুবিধা। কোন দেশ কতটা নিরবিচ্ছন্নভাবে কাজ করছে তা পর্যবেক্ষণ করে থাকে সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান বিশ্বমুক্ত অর্থনৈতিক অঞ্চল বা ফেমোজা কমিটি। ১৩০টি দেশের কার্যক্রম বিবেচনা করে সংস্থাটি পুরস্কার দিয়ে থাকে। সেই তালিকায় যোগ হয়েছে বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষ বেজা। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক জানান, বেশ কিছু দিক বিবেচনায় পুরস্কারের তালিকায় যোগ হয়েছে বেজার নাম।
আসছে মাসের ১৩-১৫ তারিখে ইউরোপের মোনাকোতে দেয়া হবে এই পুরস্কার। তবে পুরস্কার প্রাপ্তিতে আত্মতুষ্টির সুযোগ নেই বলে মনে করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। বেজার নির্বাহী চেয়ারম্যান জানান, দেশের পাশাপাশি বিদেশি আরো বড় বড় প্রতিষ্ঠানের বিনিয়োগ নিয়ে আসতে উদ্যোগ নেয়া প্রয়োজন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ