Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাইফের ডাবল, ইমরুলের একটুর আক্ষেপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

সামনেই বহুল আকাক্সিক্ষত ভারত সফর। রানপ্রসবা উইকেটে সবচেয়ে বড় দায়িত্বটি যে পালন করতে হবে ব্যাটসম্যানদের তার আর বলার ওপেক্ষা রাখেনা। সেদিক থেকে জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় রাউন্ডে বেশ ভালোভাবেই আলোচনায় ব্যাটসম্যানরা। গতকাল শেষ হওয়া দ্বিতীয় দিনে সাইফ হাসান পেয়েছেন নিজের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। আগের ম্যাচে ডাবলের দেখা পাওয়া খুলনার ইমরুল কায়েস হতাশ করেছেন শতকের খুব কাছে গিয়ে। একই ভাগ্য বরণ করে নিতে হয়েছে বরিশালের মহিদুল ইসলাম অঙ্কনেরও। রান পেয়েছেন লিটন কুমার দাসও। এর ফাঁকে ব্যাটসম্যানদের দিনে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট তুলে নিয়েছেন ঢাকা মেট্রোর আবু হায়দার রনি।

খুলনায় শহীদ আবু নাসের স্টেডিয়ামে দ্বিতীয় দিনে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। দলীয় ৭ রানেই শূন্য রানে ফেরেন ওপেনার সৌম্য সরকার। এরপরই দলের হাল ধরেন ইমরুল। জুটিটা যখন জমে উঠেছিল ঠিক সেই সময় আরেক ওপেনার এনামুল হক বিজয় (৩৪) ফিরে গেলে কিছুটা চাপে পড়ে খুলনা। তবে সেখান থেকে তুষার ইমরানকে সাথে নিয়ে ৮৫ রানেও আরেকটি কার্যকরী জুটি গড়েন ইমরুল। চলতি আসরে নিজের দ্বিতীয় শতক থেকে মাত্র ৭ রান দূরে থাকতে ৯৩ রানে আউট হয়ে ফিরে যান ইমরুল। প্রথম শ্রেণির ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরিবঞ্চিত হন এই ওপেনার। আগের রাউন্ডের শেষ ইনিংসে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামেই রংপুর বিভাগের বিপক্ষে অপরাজিত ছিলেন তিনি ২০২ রানে।

ব্যর্থতার বৃত্তে বন্দী মোহাম্মদ মিঠুনও (৪) পারেননি পথ দেখাতে। সেখান থেকে দলকে টেনে নেন অভিজ্ঞ তুষার ইমরান (৪৩)। দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২২৭ রান। রাজশাহীর বিপক্ষে পিছিয়ে আছে ৩৪ রানে। তৃতীয় দিনে খুলনার ব্যাটিং শুরু করবেন নুরুল হাসান (৩৫) এবং আব্দুর রাজ্জাক (৭)।

অন্যদিকে চট্টগ্রামে রংপুর বিভাগের বিপক্ষে সাইফ হাসানের দ্বিশতকে রান পাহাড় (৫৫৬/৮) গড়ে ইনিংস ঘোষণা করে ঢাকা বিভাগ। প্রথম দিনে ১২০ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যাওয়া সাইফ এই দিন নামের পাশে যোগ করেন আরও ১০০ রান। ক্যারিয়ার সেরা ৩২৯ বলের ইনিংসে ১৯ চার আর ৪ ছক্কায় সাইফ ২২০ রানে পৌঁছার পর আসে ইনিংস ঘোষণা। প্রথম শ্রেণির ক্রিকেটে সাইফের এটি চতুর্থ সেঞ্চুরি, তার দুটিকেই রূপ দিলেন ডাবলে। এর আগে ২০১৭ সালের জানুয়ারিতে জাতীয় লিগের ম্যাচেই বরিশাল বিভাগের বিপক্ষে ২০৪ রান করেছিলেন সিলেটে। ঢাকার অধিনায়ক নাদিফ চৌধুরী খেলেন ৬১ রানের কার্যকরী ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৪৪ রানেই দুই টপ অর্ডার ব্যাটসম্যানকে হারায় রংপুর। তবে রংপুরের এক প্রান্ত আগলে রাখেন ওপেনার লিটন কুমার দাস। দিন শেষে রংপুরের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৭১ রান। উইকেটে আছেন লিটন (৫১) এবং নাইম ইসলাম (৮)।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ঢাকা মেট্রো পলিটনের বিপক্ষে সিলেট বিভাগ প্রথম ইনিংসে তুলেছে ৩১৯ রান। দ্বিতীয় ইনিংসে ৬৪ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে ঢাকা। কোনো উইকেট না হারিয়ে ঢাকা মেট্রো তুলেছে ৯ রান। এর আগে সিলেটের হয়ে অর্ধশতকের দেখা পেয়েছেন অধিনায়ক অলক কপালি (৫৪), টপ অর্ডার ব্যাটসম্যান জাকির হাসান (৭১) এবং জাকির আলী (৭১)। ঢাকা মেট্রোর হয়ে ৫৫ রানে ৫ উইকেট তুলে নেন পেসার আবু হায়দার রনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে এটি তার দ্বিতীয় ৫ উইকেট। এছাড়া ৩ উইকেট নিয়েছেন আরেক পেসার শহিদুল ইসলাম।

দিনের অপর ম্যাচে ফতুল্লায় প্রথম ইনিংসে চট্টগ্রামের দেয়া ৩৫৬ রানের জবাবে ৪ উইকেট হারিয়ে ১০৪ রানে দ্বিতীয় দিন শেষ করেছে বরিশাল। চট্টগ্রামের হয়ে সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থেকে ৯১ রানে আউট হয়ে ফিরে যান মহিদুল ইসলাম অঙ্কন। বরিশালের মনির হোসেন তুলে নেন ৪টি উইকেট। চট্টগ্রামের থেকে ২৫২ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করবে বরিশাল বিভাগ।
সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে)
চট্টগ্রাম-বরিশাল, ফতুল্লা
চট্টগ্রাম ১ম ইনিংস : (আগের দিন ২৬১/৪) ১৩৪.৩ ওভারে ৩৫৬ (শুক্কুর ৫৭, মুমিনুল ১৫, তাসামুল ২৮, ইয়াসির ৭০, মাহিদুল ৯১, মাসুম ৫০*; রাব্বি ০/৬৭, নুরুজ্জামান ১/৪৩, মোসাদ্দেক ২/২৯, মনির ৪/৯৯, আশরাফুল ১/১৮, তানভীর ১/৬৮)।
বরিশাল ১ম ইনিংস : ৪৩ ওভারে ১০৪/৪ (শাহরিয়ার ১৭, রাফসান ৪৯, ফজলে ১৪, আশরাফুল ৪*, মোসাদ্দেক ৪*; নোমান ১/২১, নাঈম ২/২৩, আফ্রিদি ১/১০)।

ঢাকা-রংপুর, চট্টগ্রাম
ঢাকা ১ম ইনিংস : (আগের দিন ৩১৪/৪) ১৬০ ওভারে ৫৫৬/৮ ডিক্লে. (সাইফ ২২০*, শুভাগত ১৭, সুমন ২৪, নাদিফ ৬১, জয়রাজ ২৬, অপু ১৮*; রবিউল ১/৬২, সোহরাওয়ার্দী ৩/১৩৪, সঞ্জিত ৩/৮৯, মাহমুদুল ১/৬১)।
রংপুর ১ম ইনিংস : ১৮ ওভারে ৭১/২ (লিটন ৫১*, নাঈম ৮*; শাকিল ২/১৬, নাজমুল অপু ০/২৬, তাইবুর ০/২, শুভাগত ০/২)।

খুলনা-রাজশাহী, খুলনা
রাজশাহী ১ম ইনিংস : ২৬১। খুলনা ১ম ইনিংস: ৯০ ওভারে ২২৭/৬ (এনামুল ৩৪, সৌম্য ০, ইমরুল ৯৩, তুষার ৪৩, মিঠুন ৪, নুরুল ৩৫*, মিরাজ ৫, রাজ্জাক ৭*; শফিউল ২/৫৫, তাইজুল ২/৭৫, সানজামুল ১/৩৮)।

ঢাকা মেট্রো-সিলেট, বগুড়া
ঢাকা মেট্রো : ২৪৬ ও ২য় ইনিংস ৭ ওভারে ৯/০ (নাঈম ৮*, রাকিন ১*; আবু জায়েদ ০/৫, রেজাউর ০/০, আফিফ ০/৪, রাহাতুল ০/০)।
সিলেট ১ম ইনিংস : (আগের দিন ৫/১) ৮৪.৫ ওভারে ৩১৯ (তৌফিক ৬১, এনামুল জুনি. ৬, জাকির ৭১, কাপালী ৫৪, আফিফ ২৩, জাকের ৭১, রেজাউর ১৯*; আবু হায়দার ৫/৫৫, শহিদুল ৩/৪৮, মাহমুদউল্লাহ ০/২১, আমিনুল ১/৭৯, আল আমিন জুনি. ১/২৩)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইফের ডাবল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ