Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দালাই লামাকে চীনের সঙ্গে সংলাপে বসার পরামর্শ ওবামার

তিব্বতকে চীনের অংশ হিসেবে বিবেচনা করে যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামাকে চীনের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। চীনের ক্ষোভ সত্ত্বেও প্রেসিডেন্ট ওবামা হোয়াইট হাউজে তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার সঙ্গে একান্তে বৈঠক করেছেন। এই  বৈঠকে ওবামা চীনের সঙ্গে আলোচনার জন্য দালাই লামাকে উৎসাহিত করেন। হোয়াইট হাউজের ম্যাপ রুমে রুদ্ধদ্বার ওই বৈঠক অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এর আগেও বেশ কয়েকবার তারা একে অপরের সাথে সাক্ষাৎ করেছেন। এদিকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র লু ক্যাং এক বিবৃতিতে ওবামা-দালাই লামার মধ্যকার বৈঠকের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, যদি যুক্তরাষ্ট্র এই  বৈঠকের সিদ্ধান্ত নিয়ে থাকে, তবে এটা তিব্বতের স্বাধীনতা এবং বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলোকে ভুল বার্তা দিচ্ছে। এতে চীন-যুক্তরাষ্ট্র পারস্পরিক আস্থা এবং সহযোগিতার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। তাছাড়া নির্বাসিত বৌদ্ধ ধর্মীয় নেতা দালাই লামাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে মনে করে চীন। বৈঠকের পর হোয়াইট হাউজ জানিয়েছে, দালাই লামা ও চীনের মধ্যে সরাসরি আলোচনার জন্য উৎসাহ দিয়েছেন ওবামা। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জন আর্নেস্ট গত বুধবার বলেছেন, তিব্বতকে যুক্তরাষ্ট্র গণপ্রজাতন্ত্রী চীনের অংশ হিসেবে বিবেচনা করে। তাই তিব্বতের স্বাধীনতার প্রতি যুক্তরাষ্ট্র সমর্থন জানায়নি। তিনি আরও বলেন, বৈঠকে দালাই লামা ও ওবামা দু’জনেই চীন-যুক্তরাষ্ট্রের মধ্যকার গঠনমূলক ও ফলপ্রসূ সম্পর্কের গুরুত্ব অনুধাবন করেন। বৈঠকটি হওয়ার আগে থেকেই যুক্তরাষ্ট্রের নীতিগত অবস্থান যেমন ছিল বৈঠকের পরেও তাই রয়েছে। দালাই লামাকে ভাল বন্ধু হিসেবে মনে করেন ওবামা। ১৯৫৯ সালে চীনা শাসনের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার পর ভারতে পালিয়ে যান দালাই লামা।
তিব্বতের স্বায়ত্তশাসন দাবি করলেও তাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবেই বিবেচনা করে চীন। বিবিসি বলছে, চীনের আপত্তি সত্ত্বেও ওইদিন দুই নেতা যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে হোয়াইট হাউজে এক বৈঠকে মিলিত হয়েছিলেন। দালাই লামার সঙ্গে বিদেশি নেতাদের সাক্ষাতের নিন্দা জানিয়েছে চীন।  হোয়াইট হাউজের ম্যাপ রুমে দ্বাররুদ্ধ অবস্থায় তাদের মধ্যে কথা হয়। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দালাই লামাকে চীনের সঙ্গে সংলাপে বসার পরামর্শ ওবামার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ