Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুজরাট দাঙ্গায় জড়িত ১১ জনের যাবজ্জীবন

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক :  ভারতের গুজরাটে ২০০২ সালের মুসলিমবিরোধী দাঙ্গায় জড়িত থাকার দায়ে ১১ জনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছে দেশটির আদালত। কথিত গুলবার্গ সোসাইটি হত্যাকা-ে দোষী সাব্যস্ত হওয়া ২৪ জনের মধ্যে, বাকি ১২ জনকে ৭ বছরের কারাদ- দেয়া হয়েছে।
এক ব্যক্তিকে দেয়া হয়েছে ১০ বছরের জেল। খবরে বলা হয়েছে, গুলবার্গ সোসাইটি হত্যাকা-ে ৬৯ জনকে কুপিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করেছে একদল লোক। তবে গোটা দাঙ্গায় ১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়, যাদের বেশিরভাগই মুসলমান। হিন্দু পুণ্যার্থিবাহী ট্রেনে অগ্নিকা- থেকে এ দাঙ্গার সূত্রপাত। ওই অগ্নিকা-ে ৬০ পুণ্যার্থী নিহত হন। ওই সময় গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
কথিত আছে দাঙ্গা থামাতে তার প্রশাসন সে সময় তেমন কিছুই করেনি। আহমেদাবাদের বিশেষ আদালত এ ঘটনাকে সভ্য সমাজের ইতিহাসে অন্ধকারতম দিন হিসেবে আখ্যা দিয়েছে। তবে দাঙ্গায় নিহত হওয়াদের মধ্যে অন্যতম এহসান জাফরি, যিনি কংগ্রেস দলের তৎকালীন এমপি ছিলেন, তার স্ত্রী জাকিয়া জাফরি এই রায়ে হতাশা প্রকাশ করেছেন। তিনি এ রায়ের পর সাংবাদিকদের বলেন, এহসান জাফরিকে যখন হত্যা করা হয়, তখন আমি সেখানে ছিলাম। এটা কোনো ন্যায়বিচারই নয়।
গুলবার্গ গণহত্যায় বেঁচে যাওয়া ব্যক্তিরা বলছেন, তার বাড়িতে একদল লোক আক্রমণ করলে আত্মরক্ষার তাগিদে তিনি গুলি ছোড়েন। জাকিয়া বলেন, মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে তার স্বামী সাহায্য চেয়ে ফোন করেছিলেন। কিন্তু তিনি সে দিন কোনো সাহায্য করেননি। তিনি যদি সে দিন সাহায্য করত তাহলে এ হত্যাক-ের ঘটনা ঘটত না। তাই এ রায়ে আমি খুশি হতে পারিনি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুজরাট দাঙ্গায় জড়িত ১১ জনের যাবজ্জীবন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ