Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কুয়েতে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগে কড়াকড়ি

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে কুয়েত। এখন থেকে এক একটি কুয়েতি পরিবার কেবল একজন করে বাংলাদেশি গৃহকর্মীকে স্পন্সর করার সুযোগ পাবে। প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করতে পারলেই কেবল গৃহকর্মী সরবরাহ করা হবে, তা না হলে একজন গৃহকর্মীও পাবেন না তারা।
কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এবার বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ব্যাপারে সেখানকার পরিবারগুলোর ওপর এমনই কড়াকড়ি আরোপ করা হয়েছে। গতকাল এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাসপোর্ট ও জাতীয়তাবিষয়ক অ্যাসিসটেন্ট আন্ডারসেক্রেটারি মেজর জেনারেল মাজেন আল জাররাহ গৃহকর্মী নিয়োগে নতুন এক নির্দেশনা দিয়েছেন। সে নির্দেশনা অনুযায়ী যেসব পরিবার শর্ত পূরণ করবে তারা কেবল একজন বাংলাদেশি গৃহকর্মীকে স্পন্সর করতে পারবে। যে গৃহকর্মীকে নিয়োগ দেওয়া হবে তার থাকার ব্যবস্থা ওই পরিবারকেই করতে হবে। তাছাড়া যাকে নিয়োগ দেওয়া হবে তার বিরুদ্ধে পূর্বের কোনও অপরাধের রেকর্ড থাকা যাবে না।
কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রেসিডেন্স অ্যাফেয়ার্স বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল তালাল মারাফি জানান, এ বছর ভিজিট ভিসা ইস্যু করার ক্ষেত্রেও কড়াকড়ি করা হচ্ছে। ভিক্ষাবৃত্তির প্রবণতা কমাতে প্রান্তিক পেশার মানুষের জন্য কোনও ভিসা ইস্যু করা হচ্ছে না বলে জানান তিনি।
কুয়েতে ২০০৮ সালে শ্রমিক ধর্মঘটসহ বাংলাদেশি শ্রমিকদের উচ্চ অপরাধের হারের কারণে শ্রমিক ভিসা স্থগিত ছিল। গত মার্চ মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব লেফটেন্যান্ট জেনারেল সুলাইমান আল-ফাহাদ বাংলাদেশ সফর করেন। সে সময় কিছু নিরাপত্তা চুক্তিসহ বাংলাদেশি গৃহকর্মীদের জন্য কুয়েতে কাজের ক্ষেত্র উন্মুক্ত করার বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। আর গত মে মাসে ২০ হাজার বাংলাদেশি গৃহকর্মীকে ওয়ার্ক পারমিট দেওয়ার ঘোষণা দেয় কুয়েত। -সূত্র: আরব টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েতে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগে কড়াকড়ি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ