Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওবামা সন্ত্রাসীদের প্রতি সহানুভূতিশীল ট্রাম্প

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক  : প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের শত্রুদের আমেরিকার নিজ জনগণের আগে স্থাপন করছেন বলে তার বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের সর্বশেষ অভিযোগ ট্রাম্পকে কোনো প্রধান দলের প্রেসিডেন্ট প্রার্থীর জন্য একটি অচিহ্নিত এলাকার মধ্যে ঠেলে দিচ্ছে।
অরল্যান্ডো নাইট ক্লাব হত্যাকা- ঘটার পরদিন ট্রাম্প ইঙ্গিত করেন যে ওবামা সন্ত্রাসীদের প্রতি সহানুভূতিশীল কিংবা তাদের প্রতি তার সমর্থন আছে।  ওই সময় তিনি এও বলেন যে, বহু লোক যা বিশ্বাস করে তিনি তারই পুনরাবৃত্তি করছেন। এটা হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় ষড়যন্ত্রের তত্ত্ব ছড়ানোর একটি পছন্দসই পন্থা।
বুধবার ট্রাম্প এসব বাঁকা কথা বলা পরিত্যাগ করেন এবং ওবামার বিরুদ্ধে আরো সুনির্দিষ্ট অভিযোগ তুলে ধরেন। ট্রাম্প টুইটারে বলেন, “অ্যাট দি রেট অব পোটাস-এর ব্যাপারে ডোনাল্ড ট্রাম্প কটাক্ষ করে থাকতে পারেন বলে সংবাদ মাধ্যমে সমালোচনা হচ্ছে। কিন্তু তিনি সঠিক।” এ বার্তায় ট্রাম্পের প্রতি বন্ধুভাবাপন্ন ব্রেইটবার্ট নিউজের একটি সংযোগ অন্তর্ভুক্ত আছে যাতে দাবি করা হয়েছে যে, ওবামা প্রশাসন ইরাকে একটি সন্ত্রাসী গ্রুপকে সমর্থন দিয়েছে বলে তাদের কাছে প্রমাণ আছে।
ট্রাম্প নিজে এ টুইটার বার্তা লিখেছেন নাকি অন্য কারো কথা পুনরায় টুইট করেছেন তা পরিষ্কার নয়। তবে যেটাই হোক, এটা হচ্ছে জি ও পি কর্তৃক অরল্যান্ডো ঘটনার পর যারা আমেরিকার ক্ষতি করতে চায় তাদের সাথে বর্তমান ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্টের সুস্পষ্ট যোগসূত্র তৈরির চেষ্টা।
ওহাইওর গভর্নর জন কাসিচের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থীতা লাভের ব্যর্থ প্রচারণার ম্যানেজার জন উইভার বলেন, প্রেসিডেন্টের ব্যাপারে ট্রাম্পের মন্তব্য সকল সীমা ছাড়িয়ে গেছে। তিনি ট্রাম্পকে মিথ্যা, খামখেয়ালিপনা ও অপরিণত ষড়যন্ত্র তত্ত্বের ফেরিওয়ালা বলে আখ্যায়িত করেন।
ট্রাম্প কয়েক বছর ধরে ওবামার জন্মস্থানবিষয়ক আন্দোলনের অত্যন্ত উচ্চ স্থানে রয়েছেন যারা দাবি করেন যে ওবামা একজন মুসলমান ও তার জন্ম আমেরিকার বাইরে। অথচ সত্য হচ্ছে যে, তিনি একজন খ্রিস্টান ও তার জন্ম হাওয়াইয়ে। এ ব্যবসায়ী প্রেসিডেন্ট প্রার্থীতায় মনোনয়ন লাভে তার সাবেক প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজের বাবা প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যায় জড়িত ছিলেন এবং হিলারি ক্লিনটন হোয়াইট হাউসের সাবেক সহযোগী জন ফস্টারের মৃত্যুতে ভূমিকা পালন করেন বলে ষড়যন্ত্র তত্ত্ব প্রচার করেছেন।
ট্রাম্পকে মেনে নেয়ার ব্যাপারে রিপাবলিকান কর্মকর্তাদের মধ্যে যখন বিরোধ চলছে তখন সুপারমার্কেট ট্যাবলয়েডের মতো কিচ্ছা ছড়ানোর ট্রাম্পের আগ্রহ তাদের সিদ্ধান্ত নেয়াকে আরো জটিল করছে। পেনসিলভানিয়ার রিপাবলিকান প্রতিনিধি চার্লি ডেন্ট বলেন, আমি এসব ষড়যন্ত্র তত্ত্বের পক্ষে নেই এবং ওবামার জন্মস্থান নিয়ে আন্দোলনও ফালতু ব্যাপার। ট্রাম্পকে অনুমোদন না দেয়া এ কংগ্রেস সদস্য বলেন, যখন সন্ত্রাসবাদ মোকাবেলায় ওবামার পদক্ষেপের বিভিন্ন দিক নিয়ে সমালোচনা করা হয় তখন এসব ষড়যন্ত্র তত্ত্ব নিয়ে যারা চলে আমি তাদের অংশ।
মঙ্গলবার এসোসিয়েটেড প্রেসকে দেয়া এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ওবামা আমাদের শত্রুদের আমাদের মিত্রদের ও আমেরিকানদের উপর অগ্রাধিকার দেয়া অব্যাহত রেখেছেন।
নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের মুখোমুখি হবেন হিলারি। তিনি হয় “তাদের সম্ভাব্য প্রার্থীর পক্ষে দাঁড়াতে” নয় “আমাদের প্রেসিডেন্টের ব্যাপারে তার অভিযোগের পক্ষে দাঁড়াতে” রিপাবলিকানদের প্রতি চ্যালেঞ্জ দিয়েছেন।
প্রেসিডেন্ট ওবামা হোয়াইট হাউসের জন্য দৌড়ে অধিকতর সক্রিয় ভূমিকা গ্রহণ করার প্রেক্ষিতে ওবামার ব্যাপারে ট্রাম্প কথা বলা শুরু করেন। মঙ্গলবার এক কড়া বক্তৃতায় ওবামা ট্রাম্পকে জাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক হুমকি এবং বিদেশে জন্ম নেয়া মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে তার সাময়িক নিষেধাজ্ঞা আরোপকে আমেরিকার ধর্মীয় স্বাধীনতাকে ঝুঁকির মধ্যে ফেলবে বলে আখ্যায়িত করেন।
তবে হোয়াইট হাউস ওবামাকে সন্ত্রাসবাদের সাথে জড়িত করার ট্রাম্পের চেষ্টাকে ছোট ব্যাপার আখ্যায়িত করে এ বিষয়ে মন্তব্য করা এড়িয়ে যায়।
ট্রাম্প তার অভিযোগের সমর্থনে প্রমাণযোগ্য তথ্য দেননি। বুধবার তিনি তার বক্তব্যের সমর্থনে যে রিপোর্টের কথা উল্লেখ করেছেন সেই ২০১২ সালের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার বিশ্লেষণে তার তত্ত্ব সমর্থিত হয়নি।  ওই দলিল উদ্ধৃত করে ব্রেইটবার্ট রিপোর্টে বলা হয় যে, ওয়াশিংটন ইসলামিক স্টেটের পূর্বসূরি আল কায়দা ইন ইরাকের সাথে সংশ্লিষ্ট ছিল।
তার পরিবর্তে এ দলিলে বলা হয়েছে যে, পাশ্চাত্য, উপসাগরীয় দেশগুলো ও তুরস্ক সিরিয়ার নেতা বাশার আল আসাদের বিরোধীদের সমর্থন করে।
বুধবার আটলান্টায় এক সমাবেশকালে ট্রাম্প ওই রিপোর্টের উল্লেখ বা তার বড় ধরনের অভিযোগ করেননি। তবে তার জনতার মধ্য থেকে তার কয়েকজন সমর্থক ট্রাম্পের কথা সমর্থন করেন।
জর্জিয়ার জেফারসনের ৭০ বছর বয়স্কা বৃদ্ধা ডায়ানে গুরগানুস বলেন, তিনিও মনে করেন যে ওবামা একজন মুসলিম, আর সে কারণে তিনি যে পন্থায় ইসলামিক স্টেট জঙ্গি ও অরল্যান্ডো হামলাকারীদের জবাব দিচ্ছেন তার ধর্মীয় বিশ্বাস তাকে প্রভাবিত করছে। তিনি যা কিছু করছেন তা আমেরিকাকে ধ্বংস করার কর্মসূচির মতো।  সূত্র এপি।   





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবামা সন্ত্রাসীদের প্রতি সহানুভূতিশীল ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ