Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংসদে স্পারসো বিল পাস

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের (স্পারসো) পরিচালনা পরিষদে দু’জন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা রাখার বিধান রেখে সংসদে একটি বিল পাস করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) সকালে অধিবেশনের শুরুতেই সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (সংশোধন) বিল-২০১৬ পাসের জন্য উত্থাপন করেন। যদিও বিলে সংশোধনী ও জনমত যাচাইয়ের প্রস্তাব দেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশিদ, ফখরুল ইমাম, নুরুল ইসলাম ওমর ও স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল মতিন। তাদের উত্থাপিত কোনো সংশোধনী গ্রহণ করা ছাড়াই বিলটি পাস করা হয়।
১৯৯১ সালের আইন সংশোধনের জন্য তোলা বিলটি চলতি বছর ২৬ এপ্রিল সংসদে তোলার পর তা পরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বর্তমান আইনে স্পারসোর পরিচালনা পরিষদে একজন সার্বক্ষণিক চেয়ারম্যান ও তিনজন সার্বক্ষণিক সদস্য রয়েছেন। সংশোধিত বিলে চারজন সার্বক্ষণিক সদস্য রাখার বিধান রাখা হয়েছে।
বিলে বলা হয়, এই সার্বক্ষণিক সদস্যদের মধ্যে দু’জন থাকবেন এই প্রতিষ্ঠানে কর্মরত প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাদের মধ্যে থেকে জ্যেষ্ঠতা ও যোগ্যতার ভিত্তিতে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, স্পারসো গঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বিবেচনা কওে দেখা যায় যে, এর পরিচালনা বোর্ড পুনরায় গঠন করে বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণাধর্মী কর্মকাÐের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে, এমন বিজ্ঞানী বা বিশেষজ্ঞদের বোর্ডে অন্তর্ভুক্ত করা হলে তা প্রতিষ্ঠানের জন্য অধিকতর অগ্রগতি ও সাফল্য অর্জনে সহায়ক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদে স্পারসো বিল পাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ