Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাহারা মরুভূমিতে ৩৪ শরণার্থীর লাশ উদ্ধার

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আলজেরিয়া সীমান্তের কাছে সাহারা মরুভূমিতে ২০ শিশুসহ ৩৪ জন অভিবাসীর লাশের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে নাইজার সরকার। মরুভূমি শহর আসামাক্কার কাছাকাছি একটি এলাকায় লাশগুলো পড়েছিল বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। নাইজারের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র খবরে বলা হয়, এসব অভিবাসীকে মানব পাচারকারীরা রেখে যাওয়ার পর পানির পিপাসায় তারা মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি জানান, প্রাপ্তবয়স্কদের ১৪টি লাশের মধ্যে ৯ জন নারী এবং ৫ জন পুরুষ। এ দলটির সদস্যরা ৬ জুন থেকে ১২ জুনের মধ্যে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। নিহতদের দু’জন নাইজেরিয়ার নাগরিক বলে নিশ্চিত হওয়া গেলেও বাকিদের পরিচয় শনাক্ত করা যায়নি। সাব সাহারান আফ্রিকা থেকে অবৈধভাবে ইউরোপ যাওয়ার জন্য অভিবাসীরা যে কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রানজিট রুট ব্যবহার করে তার একটি নাইজারের ভেতর দিয়ে গেছে। তাছাড়া সাম্প্রতিক বছরগুলোতে আলজেরিয়াতেও যাচ্ছেন অভিবাসীরা। এক্ষেত্রে বেশিরভাগ সময় ট্রানজিট রুট হিসেবে তারা মালি ও নাইজারকে বেছে নেন। মানবপাচারকারীদের ওপর ব্যাপক ধরপাকড় শুরু হওয়ার পর তারা আপাতত লিবিয়ার রুটটিকে এড়িয়ে চলছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য অনুযায়ী, গত বছর নাইজারের আগাদেজ অঞ্চল হয়ে প্রায় ১ লাখ ২০ হাজার অভিবাসী অন্য দেশে পাড়ি দিয়েছেন। নাইজারের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী বাজউম মোহাম্মেদ বলেছেন, পানির অভাবে তাদের মৃত্যু হতে পারে। কারণ, পাচারকারীরা যখন তাদের রেখে যায় এরপর দীর্ঘসময় অতিবাহিত হলেও পান করার মতো পানি পাওয়া যায়নি। ফলে পানির তৃষ্ণায় তাদের মৃত্যু হতে পারে বলে মনে করা হচ্ছে।
তিনি আরো জানান, সাব-সাহারান আফ্রিকা ও ইউরোপের মধ্যকার অন্যতম অভিবাসী রুট নাইজার। প্রতি বছর বিপুলসংখ্যক অবৈধ অভিবাসী মালি ও নাইজার হয়ে আলজেরিয়ায় যায়। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাহারা মরুভূমিতে ৩৪ শরণার্থীর লাশ উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ