Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্দর পানি ও গ্যাস দেয়ার বিরোধিতা করেছিলেন ‍বুয়েট ছাত্র ফাহাদ

বন্দর পানি ও গ্যাস দেয়ার বিরোধিতা করেছিলেন ‍বুয়েট ছাত্র ফাহাদ | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১১:৪৫ এএম

রহস্যজনক মৃত্যুর ৮ ঘণ্টা আগে ভারতকে সমুদ্র বন্দর, পানি ও গ্যাস দেয়ার চুক্তির বিরোধিতা করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক স্ট্যাটাস দিয়েছিলেন বুয়েট ছাত্র আবরার ফাহাদ।


শনিবার বিকাল সাড়ে ৫ টায় ওই স্ট্যাটাসের পর রোববার মধ্যরাতে ফাহাদের মৃত্যুর খবর পায় তার পরিবার।

স্ট্যাটাসে ফাহাদ লেখেন, ‘৪৭-এ দেশভাগের পর দেশের পশ্চিমাংশে কোনো সমুদ্রবন্দর ছিল না। তৎকালীন সরকার ছয় মাসের জন্য কলকাতা বন্দর ব্যবহারের জন্য ভারতের কাছে অনুরোধ করল। কিন্তু দাদারা নিজেদের রাস্তা নিজেদের মাপার পরামর্শ দিছিল। বাধ্য হয়ে দুর্ভিক্ষ দমনে উদ্বোধনের আগেই মংলা বন্দর খুলে দেয়া হয়েছিল। ভাগ্যের নির্মম পরিহাস আজ ইন্ডিয়াকে সে মংলা বন্দর ব্যবহারের জন্য হাত পাততে হচ্ছে।

তিনি আরও লেখেন, কাবেরি নদীর পানি ছাড়াছাড়ি নিয়ে কানাড়ি আর তামিলদের কামড়াকামড়ি কয়েকবছর আগে শিরোনাম হয়েছিল। যে দেশের এক রাজ্যই অন্যকে পানি দিতে চায় না সেখানে আমরা বিনিময় ছাড়া দিনে দেড়লাখ কিউসেক মিটার পানি দেব।’

ভারতকে গ্যাস দেয়ার সমালোচনা করে বুয়েটের এই শিক্ষার্থী লেখেন, ‘কয়েকবছর আগে নিজেদের সম্পদ রক্ষার দোহাই দিয়ে উত্তর ভারত কয়লা-পাথর রফতানি বন্ধ করেছে অথচ আমরা তাদের গ্যাস দেব। যেখানে গ্যাসের অভাবে নিজেদের কারখানা বন্ধ করা লাগে সেখানে নিজের সম্পদ দিয়ে বন্ধুর বাতি জ্বালাব।’

স্ট্যাটাসের শেষ তিনি কবি কামিনী রায়ের একটি কবিতা জুড়ে দিয়ে বলেন, হয়তো এ সুখের খোঁজেই কবি লিখেছেন-

‘পরের কারণে স্বার্থ দিয়া বলি

এ জীবন মন সকলি দাও,

তার মত সুখ কোথাও কি আছে

আপনার কথা ভুলিয়া যাও।’



 

Show all comments
  • samsul irfan ৭ অক্টোবর, ২০১৯, ১১:৫৯ এএম says : 0
    কি আর বলবো, প্রতিবাদের ভাষা হারিয়ে ফেলেছি! আজ বাক-স্বাধীনতাও নেই এই দেশে! দেশের কুলাংগারদের দাপটে ন্যায়পন্থিরা অসহায়!
    Total Reply(1) Reply
    • Mamun ৭ অক্টোবর, ২০১৯, ১:৫৮ পিএম says : 4
      kn vai voy parchen, aj oi vai mara gascha, kal oi too aponi o ai tile kicu lekla , powerful polities'ra mare falte pare, tai tei ki.....protibad cholce and cholbe say ja government hok,.......amar young generation voy pai nah, say joto baro powerful politic lok hok.
  • Nannu chowhan ৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ পিএম says : 1
    Abrar fahad eai Desher nagorik hishabe deshatto bodh theke desher sharthe post diase eaikhane tar oporadhta kothai sheto eakjon desho premik,jara take hotta korese tara khoni deshodrohi,ayn sringkhola omanno kari shontrashi....
    Total Reply(0) Reply
  • নুরুল ইসলাম ৭ অক্টোবর, ২০১৯, ২:০৮ পিএম says : 0
    সত্য কথা ও তথ্য দিয়ে তোমার বক্তব্য মানুষের মনে থাকবে কিন্তু অ-মানুষের থাকবেনা
    Total Reply(0) Reply
  • Mohammad mamun ৭ অক্টোবর, ২০১৯, ৪:০১ পিএম says : 0
    বর্তমানে হক্ক কথা বললেই তাকে হয় জেলে না হলে এই পৃথিবী ছেড়ে চলে যেতে হয়। আর আজ আজ এ জন্যই ভাইকে পৃথিবী ছেড়ে চলে যেতে হলো। আল্লাহ যেন ভাইকে জান্নাত দান করেন আমীন।
    Total Reply(0) Reply
  • shufe parvez ৭ অক্টোবর, ২০১৯, ৪:৫৫ পিএম says : 0
    যেকোন হত্যা কান্ড মানবতাইবিরোধী। তাই এ হত্যাকান্ডের নিন্দা জানাই
    Total Reply(0) Reply
  • Suruj ali ৮ অক্টোবর, ২০১৯, ১:৫৮ এএম says : 0
    এটাই বাংলাদেশ আজ না প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগকে দেখে আমার হাসি পায় এরা কি এদেশের জন্য কিছু করতে চায় নাকি ভারতের জন্য ধিক্কার জানাই এই সরকারকে আজ বুঝতে পারতেছি এই সরকারের জন্য নির্বাচন করাটা নির্বাচনী প্রচারণা চালানোটা ভুল ছিল। যেদিন থেকে ভারতের এই কথাগুলো শুনছে সেদিন থেকে মনে প্রাণে আওয়ামী লীগ কে করেছি ।ইনশাল্লাহ জীবনে যতদিন বেঁচে থাকব আমি ঘৃণা করে যাব আওয়ামী লীগ নামের ভারতের দালালদেরকে
    Total Reply(0) Reply
  • Abdullah ৮ অক্টোবর, ২০১৯, ৮:১৯ এএম says : 0
    কি আর বলবো বলার তো সব হারিয়ে ফেলেছি
    Total Reply(0) Reply
  • Zakir ১০ অক্টোবর, ২০১৯, ২:১৯ পিএম says : 0
    পৃথিবীতে সবচেয়ে নিরীহ প্রাণী সাপ। সৃষ্টিকর্তা এই নিরীহ সাপের মধ্যে এমন একটি জিনিস দিয়েছেন যেটার জন্য আমরা সবাই সাপকে বেশী ভয় পাই। সেই জিনিসটি হল সাপের 'ফনা তোলা'। ফনা তোলা মানে স্ট্রেইট মাথা তুলে দাঁড়ানো। আপনি যদি মাথা তুলে দাঁড়াতে পারেন পৃথিবীর সব অপশক্তি আপনাকে ভয় পাবেই। - মশিকুর রহমান সভাপতি, বিমান সিবিএ
    Total Reply(0) Reply
  • মোঃ জাহের ১০ অক্টোবর, ২০১৯, ৫:১৩ পিএম says : 0
    ভাষা খুজে পাইনা কি বলবো।দোয়া করি আললাহ যেন আবরার ফাহাদকে জাননাত দান করেন। আমীন
    Total Reply(0) Reply
  • md shajib ১২ অক্টোবর, ২০১৯, ৩:২২ পিএম says : 0
    এতো শহিদ। এতো দেশের জন্য প্রাণ দিলো। এর মতো ভাগ্য আর কার হতে পারে। এখন সময় যাচ্ছে দেশের সব আবরারদের মুখ খোলার, প্রতিবাদ করার।
    Total Reply(0) Reply
  • Goolamrabbny ১৫ অক্টোবর, ২০১৯, ৯:১৮ এএম says : 0
    আমারা চাই জানোয়ারেরা আবরারকে যে ভাবে নির্যাতন করে হত্যা করেছে তাদেরও সেইভাবে মৃত্যুদণ্ড কার্যকর করা হোক। যাতে ভবিষ্যতে কেউ এরকম ঘৃণিত কাজ করতে ভয় পায় তাহলেই এই হত্যার সঠিক বিচার হবে বলে আমার মনে হয়।
    Total Reply(0) Reply
  • Md. Al Amin Hossan ১২ নভেম্বর, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
    আওয়ামী লীগ সরকার ভারতের সাথে চুক্তি করে দেশের স্বার্থ বিক্রি করে দেয়। আর দেশের এতগুলি উন্নয়ন বিএনপি জামাত পন্থী আবার পন্থীদের পাছা দিয়ে বের হয় ? 2001 থেকে 2006 পর্যন্ত বিএনপির মত সন্ত্রাসী দলের লোকেরা দেশকে সন্ত্রাসী রাষ্ট্রে, জঙ্গী রাষ্ট্রে, বিশ্বের মধ্যে 1 নম্বর দুর্নীতির রাষ্ট্রে পরিণত করেছিল। সারের জন্য কৃষককে গুলি করে হত্যা করেছিল। আজকে তারাই আবার দেশ প্রেমিক হয়ে গেল ? এদের কি লজ্জা নাই ? হায়া নাই ? পিত নাই ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ