Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসাম-বাংলাদেশ সীমান্ত নজরদারিতে ভারত ব্যবহার করবে অত্যাধুনিক প্রযুক্তি

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশের সঙ্গে থাকা ভারতের আসাম রাজ্যের সীমান্ত স্থায়িভাবে বন্ধের জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করবে ভারত। সীমান্তে নিñিদ্র নজরদারি নিশ্চিত করতে ভারত পন্টুন ব্রিজ, সøুইস গেটের সঙ্গে সঙ্গে অ্যারোস্ট্যাট রাডারও ব্যবহার করতে যাচ্ছে। ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সূত্রের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করেছে টাইমস অব ইন্ডিয়া।
উল্লেখ্য, ভারতের সাথে বাংলাদেশের মোট সীমানা ৪০৯৬ কিলোমিটার। এর মধ্যে আসামের সাথে বাংলাদেশের আন্তর্জাতিক সীমানা রয়েছে প্রায় ২৮৪ কিলোমিটার। যার ২২৩.৭ কিলোমিটারে এরই মধ্যে কাঁটাতারের বেড়া দেওয়া আছে। বাকি রয়েছে ৬০.৭ কিলোমিটার সীমান্ত। টাইমস অব ইন্ডিয়ার খবরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলা হয়েছে, সেই অংশটি ২০১৭ সালের জুন মাসের মধ্যে পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে। ওই ৬০.৭ কিলোমিটারের মধ্যে ১১.৯ ভাগে বেড়া দেওয়া হবে। বাকি ৪৮.৮ শতাংশ অঞ্চল নদী সংলগ্ন হওয়ায় তাতে সরাসরি বেড়া দেওয়া সম্ভব নয়।
টাইমস অব ইন্ডিয়ার বুধবারের প্রতিবেদনে বলা হয়েছে, মাদক এবং গরু চোরাচালানি রোধে কিছু এলাকায় উন্নতমানের ক্যামেরা বসানো হচ্ছে। প্রযুক্তিগত নিরাপত্তা কাজে সহায়তার জন্য আসাম সরকারের পদস্থ কর্মকর্তা এবং প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়ে একটি দল গঠন করেছে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।
স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে ৬০.৭ কিলোমিটার দীর্ঘ ওই সীমান্তে সার্বক্ষণিক নজরদারি করা হবে। নৌ-সীমান্তে পন্টুন ব্রিজ স্থাপন করা হবে। এর মাধ্যমে বিএসএফ কর্মকর্তারা পুরো নদীজুড়ে নজরদারি চালাতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম-বাংলাদেশ সীমান্ত নজরদারিতে ভারত ব্যবহার করবে অত্যাধুনিক প্রযুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ