Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়াসেরা অবস্থানে আমির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ৭:২৩ পিএম

রাজকীয় ভঙিতেই ক্রিকেটে মোহাম্মদ আমিরের উত্থান। ক্যারিয়ারের মূল্যাবান পাঁচটি বছর মাঝ হারিয়ে ফেললেও প্রত্যাবর্তণে স্বরূপেই তাকে দেখেছে বিশ্ব। পাকিস্তান শ্রীলঙ্কার মধ্যকার সদ্য সমাপ্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষে পরিবর্তন এসেছে আইসিসির ব্যক্তিগত র‌্যাঙ্কিং তালিকায়। ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়ে র‌্যাংঙ্কিয়ে ক্যারিয়ারের সেরা উচ্চতায় উঠেছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়ে আমিরের জায়গা এখন সাতে।
বাঁহাতি বোলার আমিরের রেটিং পয়েন্ট ৬৬৩। সমান রেটিং পয়েন্টের মালিক অজি ফাস্ট বোলার মিচেল স্টার্কেরও। তবে তিনি আছেন অষ্টম স্থানে। পাকিস্তানি বোলারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে আরেক বাঁহাতি পেসার উসমান খান শেনওয়ারিরও। বোলারদের র‌্যাঙ্কিংয়ে প্রথম ছয়ে কোনো পরিবর্তন আসেনি। যথারীতি শীর্ষে আছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। ট্রেন্ট বোল্ট, কাগিসো রাবাদা, প্যাট কামিন্স ও মুজিব উর রহমান পূরণ করেছেন সেরা পাঁচের পরের চারটি জায়গা। আমিরকে জায়গা করে দিতে এক ধাপ করে নেমে নয় ও দশে আছেন রশিদ খান ও ম্যাট হেনরি।
এদিকে ব্যাটসম্যানদের তালিকায় ১৬তম স্থানে উঠে এসেছেন ফখর জামান। সিরিজে টানা দুই ফিফটি হাঁকানো এই পাকিস্তানি ব্যাটসম্যান ছাড়াও হারিস সোহেল চলে এসেছেন ৩২তম স্থানে। ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ নিচে নেমে ১৮তম স্থানে আছেন বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তবে আগের মতোই ২৩তম স্থানে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আর দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে রোহিত শর্মা ও বাবর আজম।
বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্সের পর শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে ক্রিকেটে আবারো বল হাতে তুলে নেন আমির। দুই ম্যাচে বোলিং করে ৪ উইকেট তুলে নিয়ে সদ্য সমাপ্ত সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক আমির। দুই ম্যাচে তার বোলিং গড় ১৭.৭৫ আর ইকোনমি রেট ৪.১৭। এর আগে এ বছরের জুনে ক্যারিয়ারে প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ে সেরা দশে জায়গা পেয়েছিলেন আমির। সেবার ছিলেন দশ নম্বরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোহাম্মদ আমির
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ